জিমে না গিয়েও ফিট থাকার ৫ উপায়

80

শরীর সুস্থ রাখতে ও ওজন ঝরাতে ব্যায়াম করার বিকল্প নেই। তবে অনিয়মিত জীবনযাপনের কারণে বর্তমানে ছোট-বড় সবাই অতিরিক্ত ওজনে ভুগছেন। যা দীর্ঘমেয়াদি রোগের কারণ। তবে কর্মব্যস্ত জীবনে অনেকেই শরীরচর্চা করার সময় পান না।

আবার অনেকের মধ্যেই ভ্রান্ত ধারণা আছে, জিমে না গেলে ওজন ঝরানো কিংবা ফিট থাকা যায় না। এটি একেবারেই ভুল ধারণা। মনে রাখবেন, জিমে যাওয়া বা না যাওয়ার সঙ্গে ফিট থাকার কোনো সম্পর্ক নেই।

jagonews24

তবে জিমে না গিয়েও নিজেকে ফিট রাখতে চাইলে কয়েকটি বিষয় মেনে চলতে হবে। শুধু শরীরচর্চা করে কখনো ওজন কমানো সম্ভব নয়, যদি না আপনি সঠিক খাদ্যাভাস অনুসরণ করেন। এর পাশাপাশি মেনে চলুন ৫টি বিষয়-

>> সময় পেলেই হাঁটাহাঁটি করুন। দীর্ঘক্ষণ এক জায়গায় বসে থাকবেন না। কিছুটা সময় অবশ্যই নিজের জন্য রাখতে হবে। এক্ষেত্রে দিনের যে কোনো সময় হাঁটতে পারেন। কমপক্ষে আধা ঘণ্টা হাঁটলেই দূরে থাকবে অনেক গুরুতর রোগ। একই সঙ্গে থাকবেন সুস্থ।

>> লিফটের বদলে সিঁড়ি দিয়ে উঠুন। অফিস হোক বা বাড়িতে সব স্থানেই সিঁড়ি ব্যবহার করুন। এতে অনেকটা ক্যালোরি বার্ন হবে। আর আপনি থাকবেন সুস্থ। তাই দিনে অন্তত ২-৩ বার সিঁড়ি ভাঙুন।

jagonews24

>> ঘরের যাবতীয় কাজ করুন। এতেও বেশ খাটনি হয়, ফলে ক্যালোরি বার্ন করার এটি সেরা উপায়। নিজেকে সুস্থ রাখার স্বার্থেই না হয় ঘরের কাজ করুন। ঘর পরিষ্কার করুন, কাপড় কাচুন কিংবা সময় হলেই বাসন মাজুন।

>> বর্তমান প্রজন্ম মোবাইল বা কম্পিউটারে চোখ রেখেই সময় পার করেন। কখনো মোবাইলে, কম্পিউটারে কিংবা ল্যাপটপে। তবে ফিট থাকতে হলে বাইরে খেলাধুলা করুন।

৫. ঘরে যদি পোষ্য থাকে, তাহলে তাকে নিয়ে হাঁটতে বের হন নিয়মিত। একা হাঁটতে ভালো না লাগলে এই উপায় অনুসরণ করুন। দেখবেন অনেক সমস্যার সমাধান হবে।

সূত্র: সেলফ ডট কম