ছোট যে দোয়ায় কঠিন কাজও সহজ হয়

109

সুখ-দুঃখ, আশা কিংবা হতাশা সর্বাবস্থায় সুন্নাতের অনুসরণ ও অনুকরণেই মিলবে মুক্তি। নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজেই জীবনের একান্ত সমস্যায় আল্লাহর কাছে সাহায্য চাইতেন; আমল করতেন। নবিজীর সাহায্য প্রার্থনা ও আমলই উম্মতের জন্য সুমহান শিক্ষা। কঠিন কাজের সম্মুখীন হলে তিনি ছোট একটি দোয়া বেশি বেশি পড়তেন। কী সেই দোয়া?

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখনই কোনো কঠিন সমস্যা বা বিপদের সম্মুখীন হতেন তখনই আল্লাহর কাছে একান্তভাবে দোয়া প্রার্থনা করতেন। হাদিসে পাকে এসেছে-
হজরত আনাস ইবনে মালেক রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কঠিন সমস্যার সম্মুখীন হলে এ দোয়া পড়তেন-
يَا حَيُّ يَا قَيُّوْمُ بِرَحْمَتِكَ اَسْتَغِيْثُ
উচ্চারণ : ‘ইয়া হাইয়্যু ইয়া কাইয়্যুমু বিরাহমাতিকা আসতাগিছ।’
অর্থ : হে চিরঞ্জীব! হে চিরস্থায়ী! (সবকিছুর রক্ষক!) আমি আপনার রহমতের ওসিলায় আপনার কাছে সাহায্য প্রার্থনা করছি।’ (তিরমিজি, মুসতাদরাকে হাকেম, মিশখা)

মনে রাখতে হবে
বিপদ মানুষের নিত্যসঙ্গী। যে কোনো সময় বিপদ-আপদ, বালা-মুসিবত আসতে পারে। আবার আল্লাহ তাআলা মানুষকে বিভিন্নভাবে পরীক্ষার সম্মুখীন করতে পারেন। তাই কোনো বিপদ বা কঠিন সমস্যায় পড়ে দিশেহারা বা কিংকর্তব্য বিমূঢ় হওয়া যাবে না। হাদিসের উপর যথাযথ আমল করে নবিজীর শিক্ষা অনুযায়ী কঠিন সমস্যা থেকে মুক্তি পেতে আল্লাহর কাছে আশ্রয় চাইতে হবে। আল্লাহ তাআলাই মানুষকে কঠিন সমস্যা ও বিপদ থেকে মুক্ত করতে পারেন।

আল্লাহ তাআলা মানুষকে সুন্নাত আমলের অনুসরণ ও অনুকরণে সব সময় কঠিন বিপদ-আপদ বা সমস্যা থেকে হেফাজত করুন। আমিন।