চিকেন স্ট্যু তৈরি করুন ঘরেই

0
78
Spread the love

চিকেনের হরেক রকম পদ সবাই প্রতিদিনই কমবেশি খান। চিকেন কারি থেকে শুরু করে, পাস্তা, চাউমিন, স্যুপসহ বিভিন্ন পদ তৈরিতে ব্যবহৃত হয় মুরগির মাংস।

তবে কখনো কি চিকেন স্ট্যু খেয়েছেন? এটি খুবই স্বাস্থ্যকর একটি পদ। বিশেষ করে যারা ওজন কমাতে চান, তারা এই স্ট্যু খেতে পারেন। কারণ এটি তৈরিতে মাংসের পাশাপাশি থাকে বিভিন্ন শাক-সবজি।

পুষ্টিতে ভরপুর চিকেন স্ট্যু শরীরে প্রোটিনের ঘাটতি মেটায়। পাশাপাশি বিভিন্ন সবজিতে থাকা পুষ্টিগুণও স্বাস্থ্যের উন্নতি ঘটায়। চলুন তবে জেনে নিন কীভাবে তৈরি করবেন চিকেন স্ট্যু। রইলো রেসিপি-

উপকরণ

১. মুরগির মাংস ৫০০ গ্রাম
২. আদা-রসুন বাটা ২ টেবিল চামচ
৩. লেবুর রস ২ টেবিল চামচ
৪. হলুদ গুঁড়া আধা চা চামচ
৫. লবণ স্বাদমতো
৬. কাঁচা মরিচ ৪টি
৭. গোলমরিচ গুঁড়া ১ চা চামচ
৮. ধনে গুঁড়া ১ চা চামচ
৯. জিরার গুঁড়া ১ চা চামচ
১০. তেজপাতা ২টি
১১. লবঙ্গ ৩টি
১২. এলাচ ৩টি
১৩. দারুচিনি ১টি
১৪. পেঁয়াজ ২টি ছোট
১৫. বরবটি আধা কাপ
১৬. গাজর কুচি ১টি
১৭. আলু ২টি ও
১৮. ঘি বা মাখন ১ টেবিল চামচ।

পদ্ধতি

প্রথমে একটি বাটিতে চিকেনের টুকরো আদা-রসুন বাটা, হলুদ গুঁড়ো, লবণ ও লেবুর রস দিয়ে ভালো করে মেরিনেট করে রাখুন অন্তত ১৫ মিনিটের মতো।

এরপর প্যানে ঘি বা মাখন গরম করে অল্প থেঁতো করা লবঙ্গ, এলাচ, দারুচিনি ও তেজপাতা দিয়ে নিন। ৩০ সেকেন্ড নেড়ে পেঁয়াজ কুচি মিশিয়ে দিন।

এরপর সব সবজি- গাজর, বিনস, আলুর সঙ্গে গোলমরিচ গুঁড়া, ধনে গুঁড়া, লবণ, জিরার গুঁড়া ও কাঁচা মরিচের ফালি মিশিয়ে দিন। ভালো করে মিশিয়ে চিকেনের টুকরো দিন।

ভালো করে ভাজা হলে ৮০০ মিলি লিটার মতো পানি দিয়ে রান্না করুন। ঝোল একটু ঘন করতে চাইলে নামানোর আগে সামান্য কর্নফ্লাওয়ার মিশিয়ে দিন। তারপর গরম গরম পরিবেশন করুন চিকেন স্ট্যু।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে