চাঁপাইনবাবগঞ্জে ১০ টি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধ

73

বদিউজ্জামান রাজাবাবু, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধিঃ ৭২ ঘণ্টার মধ্যে অবৈধ অনিবন্ধিত বেসরকারি হাসপাতাল, কিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশ দেওয়ার পর শনিবার চাঁপাইনবাবগঞ্জের ১০ টি ক্লিনিক ও ডায়াগস্টিক সেন্টারকে বন্ধ করার নির্দেশনা দিয়েছ স্থানীয় স্বাস্থ্য বিভাগ। এ সময় আরো ৬ টি প্রতিষ্ঠানকে লাইসেন্স হালনাগাদ করতে সময় বেঁধে দেনস্থানীয় স্বাস্থ্য বিভাগ।

বন্ধ হওয়া ১০ ক্লিনিক ও ডায়াগস্টিক সেন্টারের মধ্যে, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলায় ২টি, শিবগঞ্জে ২টি, গোমস্তাপুরে ৩টি, নাচোলে ১টি, ভোলাহাটে ২ টি রয়েছে।

শনিবার চিকিৎসা কেন্দ্রগুলিতে দিনব্যাপী অভিযান পরিচালনা করেছে সংশ্লিষ্ট উপজেলা স্বাস্থ্য বিভাগ। পরিচালিত অভিযানে লাইসেন্স না থাকায় ১০ টি ক্লিনিক ও ডায়াগস্টিক সেন্টারকে বন্ধ করা হয়।

জেলা সদরে অভিযানে নেতৃত্ব দেয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচএফপিও) ডা.এমএ মাতিন বলেন, চাঁপাইনবাবগঞ্জে ১৩৫টি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার রয়েছে। প্রতিটি প্রতিষ্ঠানের দুটো করে লাইসেন্স থাকতে হয়, একটা ক্লিনিক পরিচালনার ও ডায়াগনস্টিক এর জন্য। অভিযানে আমনুরা বরেন্দ্র ক্লিনিক ও ইউনিক হাসপাতালের একটি অংশ বন্ধ করা হয়েছে।  আর যাদের লাইসেন্স আছে, তবে তা হালনাগাদ করেনি, তাদের হালনাগাদ করতে সময় বেঁধে দেয়া হয়েছে।

এদিকে শিবগঞ্জে অভিযানে নেতৃত্ব দেয়া ইউএইচএফপিও ডা.সায়রা খান বলেন, অভিযানে ডা.ইলিয়াস মেমোরিয়াল হাসপাতাল ও জনসেবা ডায়াগনষ্টিক সেন্টার বন্ধ করে দেয়া হয়। লাইসেন্স ঠিক করতে ১৫ দিন থেকে ১ মাস সময় দেয়া হয় সাদিয়া ক্লিনিক ও ডায়াগনষ্টিক সেন্টার,শিবগঞ্জ সেন্ট্রাল হসপিটাল ও শিবগঞ্জ মডেল ক্লিনিককে।

গোমস্তাপুরে অভিযানে নেতৃত্ব দেয়া ইউএইচএফপিও ডা. আব্দুল হামিদ বলেন, অভিযানে রহনপুরের ইসলামিয়া নার্সিং হোমের ডায়াগনষ্টিক অংশ, রহনপুর ডিজিটাল ডায়াগনষ্টিক সেন্টার ও  রাজ ডায়াগনষ্টিক সেন্টার সিলগালা করে বন্ধ করা হয়েছে। অভিযানকালে ইউএনও আসমা  খাতুন উপস্থিত ছিলেন।

নাচোলে অভিযানে নেতৃত্ব দেয়া ইউএইচএফপিও ডা.পাপিয়া সুলতানা বলেন, জমিলা ক্লিনিক বন্ধ করা হয়েছে। ১৫ দিন সময় দেয়া হয়েছে মডার্ন ক্লিনিক ও ডায়াগনষ্টিক সেন্টার এবং পপুলার ডায়াগনষ্টিক সেন্টারকে। অভিযানে ইউএনও শরিফ আহম্মেদ উপস্থিত ছিলেন।

ভোলাহাটে অভিযানে নেতৃত্ব দেয়া উপজেলা ইউএইচএফপিও ডা. মাহবুব হাসান বলেন,অভিযানে জনসেবা ডায়াগনষ্টিক সেন্টার ও সাইফুন্নেসা-মকবুল দাতব্য চিকিৎসালয় বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া নিরাময় ক্লিনিক ও ডায়াগনষ্টিক সেন্টারকে ১৫ দিন সময় দেয়া হয়েছে লাইসেন্স ঠিক করার জন্য।