চাঁপাইনবাবগঞ্জে ক্ষুদ্র নৃগোষ্ঠীসহ ৭৫ শিক্ষার্থীর মাঝে বাইসাইকেল বিতরণ

85

বদিউজ্জামান রাজাবাবু, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধিঃ চাঁপাইনবাবগঞ্জে ক্ষুদ্র নৃগোষ্ঠীসহ ৭৫ শিক্ষার্থীর মধ্যে বাইসাইকেল বিতরণ করা হয়েছে। সোমবার পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন-পিকেএসএফ’র ‘আর্থ-সামাজিক ও মানব সক্ষমতা বৃদ্ধি কার্যক্রম’র আওতায় সাইকেলগুলো বিতরণ করে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি।

সদর উপজেলার ক্ষুদ্র নৃগোষ্ঠীসহ অনগ্রসর সুবিধাবঞ্চিত অতিদরিদ্র পরিবারগুলোর শিক্ষার্থীদের বিদ্যালয়ে যাতায়াতের সুবিধার লক্ষে এবং শিক্ষার প্রতি আগ্রহ, ঝরে পড়া ও বাল্যবিয়ে রোধে সাইকেলগুলো বিতরণ করা হয় বলে আয়োজক সংস্থা প্রয়াস জানিয়েছে। এই ৭৫ শিক্ষার্থী হলেন, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার গোবরাতলা ইউনিয়নের নাধাই কৃষ্ণপুর, দেলাবাড়ী ও গনসাপাড়ার বাসিন্দা। এদের মধ্যে ক্ষুদ্র নৃগোষ্ঠীর ৪১ জন শিক্ষার্থী রয়েছেন।

জেলা প্রশাসনের সহযোগিতায় সাইকেল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক একান্ত সচিব, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সাবেক সচিব বর্তমানে পিকেএসএফ’র ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার।

জেলা শহরের পুরাতন স্টেডিয়ামে পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে জেলা প্রশাসন আয়োজিত তিন দিনের বর্ণিল অনুষ্ঠানের শেষ দিনে শিক্ষার্থীদের হাতে সাইকেল তুলে দেন অনুষ্ঠানের সভাপতি জেলা প্রশাসক এ কে এম গালিভ খান। বক্তব্য দেন প্রয়াসের নির্বাহী পরিচালক হাসিব হোসেন, সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল ওদুদ।

এছাড়া অনুষ্ঠানস্থলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাকিউল ইসলাম এবং প্রয়াসের পরিচালক মুখলেছুর রহমান, সহকারী পরিচালক (যোগাযোগ) আলেয়া ফেরদৌস।
উল্লেখ্য, চলতি বছরের ১৬ জানুয়ারি প্রয়াসের কার্যক্রম পরিদর্শনে চাঁপাইনবাবগঞ্জ এসেছিলেন ড. নমিতা হালদার। সেই সময় তিনি সদর উপজেলার গোবরাতলা ইউনিয়নের ক্ষুদ্র ন্রগোষ্ঠী অধ্যুষিত নাধাই কৃষ্ণপুর গ্রামে গেলে মাধ্যমিক বিদ্যালয় ৮-১০ কিলোমিটার দূরে হওয়ায় সেখানকার শিক্ষার্থীরা ঝরে পড়ছেন বলে জানতে পারেন। সেই সময় তিনি যাতায়াতের কারণে শিক্ষার্থীদের ঝরে পড়া এবং ঝরে পড়ার দরুন কোনো নারী শিক্ষার্থী যেন বাল্যবিয়ের শিকার না হয় তা প্রতিরোধে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির মাধ্যমে চেষ্টা করবেন বলে জানান। তার সেই চেষ্টার অংশ হিসেবে এই ৭৫টি সাইকেল বিতরণ করা হয়।