চলে গেলেন গীতিকার ও পরিচালক গাজী মাজহারুল আনোয়ার

78

কিংবদন্তি গীতিকার, সুরকার, রচয়িতা, চলচ্চিত্র পরিচালক এবং প্রযোজক গাজী মাজহারুল আনোয়ার পরলোক গমন করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তার বয়স  ৭৯ বছর হয়েছিল। রোববার ৪ সেপ্টেম্বর সকাল ৭টায় রাজধানীর নিজ বাসায় হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে ইউনাইটেড হাসপাতালে নেওয়া হয়। সেখানে নেওয়ার পর চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করেন।

গাজী মাজহারুল আনোয়ারের পুত্রবধূ শাহানা মির্জা এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি স্ত্রী, এক ছেলে, এক মেয়ে, নাতি-নাতনিসহ অসংখ্য গুণাগ্রাহী রেখে চলে গেছেন।

গাজী মাজহারুল আনোয়ার ১৯৪৩ সালের ২২ ফেব্রুয়ারি কুমিল্লার দাউদকান্দি থানার তালেশ্বর গ্রামে জন্মগ্রহণ করেছিলেন। তিনি ১৯৬৪ সালে ২১ বছর বয়সে রেডিও পাকিস্তানে গান লেখা শুরু করেন ।

তাছাড়া তিনি বাংলাদেশ টেলিভিশনের জন্মলগ্ন থেকেই প্রতিনিয়ত গান ও নাটক রচনা করেন। গাজী মাজহারুল আনোয়ার  ১৯৬৭ সালে প্রথম চলচ্চিত্রের জন্য গান লেখেন । ওই চলচ্চিত্রের নাম হচ্ছে ‘আয়না ও অবশিষ্ট’।

১৯৬৭ সালে চলচ্চিত্রের সাথে যুক্ত হওয়ার পর থেকে কাহিনী, চিত্রনাট্য, সংলাপ এবং গান লেখাতেও দক্ষতা দেখান তিনি। তার পরিচালিত প্রথম চলচ্চিত্র হচ্ছে ‘নান্টু ঘটক’ মুক্তি পায় ১৯৮২ সালে। তিনি সর্বমোট ৪১টি চলচ্চিত্র পরিচালনা করেছেন।

গাজী মাজহারুলের পরিচালিত চলচ্চিত্রগুলোর মধ্যে প্রধান হচ্ছে শাস্তি, চোর, শর্ত, স্বাধীন, সমর, রাগী, আর্তনাদ, জীবনের গল্প, পাষানের প্রেম, তপস্যা, ক্ষুধা, পরাধীন, এই যে দুনিয়া, হৃদয় ভাঙ্গা ঢেউ।