গৌরীপুরে শেখ কামালের জীবনীভিত্তিক আলোচনা অনুষ্ঠিত

ময়মনসিংহের গৌরীপুরে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের জীবনী ভিত্তিক আলোচনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। রোববার (৪ সেপ্টেম্বর) বিকালে উপজেলা অফিসার্স ক্লাবের সামনের ক্রীড়া চত্বরে এ আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ।

আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ বলেন, বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর আদর্শ ছড়িয়ে যাক তরুণ প্রজন্মের মাঝে। তিনি ক্রীড়াঙ্গনের এক অগ্রসৈনিক ছিলেন। তার জীবন থেকে আমরা শৃঙ্খলা, ভ্রাতৃত্ববোধ, সৌহার্দ্যবোধ ইত্যাদি শিক্ষা পাই। তিনি আরো বলেন, ফুটবল খেলার সঙ্গে শৃঙ্খলা শব্দটি অনেক বেশি জড়িত। শিক্ষার্থীদের মেধার বিকাশেও শৃঙ্খলাবোধ শব্দটি অনেক গুরুত্বপূর্ণ। আমাদের অনেক সীমাবদ্ধতার মধ্যেও শিক্ষার্থীরা সফলতার সঙ্গে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে, যা গৌরবের।  

গৌরীপুর সরকারী রাজেন্দ্র কিশোর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাজেদা হোসেন বলেন, বাংলাদেশকে সুশৃঙ্খল, মাদকবিরোধী সফল রাষ্ট্রে পরিণত করতে হলে ছাত্র-ছাত্রীদের বেশি বেশি করে খেলাধুলায় সম্পৃক্ত থাকতে হবে। দেশের সব বিদ্যালয়সহ বিভিন্ন তৃণমূল পর্যায়ে খেলাধুলার সুযোগ করে দেওয়া হলে দেশের ফুটবলসহ অন্যান্য খেলায় আমূল পরিবর্তন আসতে পারে। মাওহা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আল ফারুক বলেন, পড়াশোনার পাশাপাশি আন্তঃবিদ্যালয় ক্রীড়া চালু রাখা উচিত।

এর আগে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে শেখ রাসেল মিনি স্টেডিয়াম মাঠে অনুষ্ঠিত প্রীতি ফুটবল ম্যাচের পুরষ্কার বিতরণ করেন।
উপজেলা প্রশাসনের এ খেলায় সরকারি আরকে উচ্চ বিদ্যালয় বনাম নূরুল আমিন খান উচ্চ বিদ্যালয়ের মধ্যে অংশগ্রহণ করে। এ খেলায় নূরুল আমিন খান উচ্চ বিদ্যালয় ১-০ গোলে আরকে উচ্চ বিদ্যালয়কে হারিয়ে জয়লাভ করে।

উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ বলেন, শিক্ষার্থীদের মাঝে খেলাধূলার আগ্রহ সৃষ্টির মাধ্যমে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক তৈরির জন্য এ প্রীতি ফুটবল ম্যাচের আয়োজন করা হয়।