গোলাপ ফিরনি যেভাবে রাঁধবেন

65

গোলাপ ভালোবাসার প্রতীক। শুধু তা-ই নয়, এই ফুল খাবারের স্বাদ ও গন্ধ বাড়াতেও সাহায্য করে। প্রাচীনকাল থেকেই গোলাপ ফুলের পাপড়ি খাদ্যে ব্যবহারের প্রচলন আছে।

গোলাপ যেহেতু সুগন্ধি ফুল, তাই এটি ব্যবহার করার পদ্ধতিও ভিন্ন। গন্ধ ও স্বাদের জন্যই এর জনপ্রিয়তা বেশি। বিশেষ করে মোঘলাই খাবারে গোলাপজল ব্যবহার করা হয় স্বাদের জন্য।

এ ছাড়াও বিভিন্ন কন্টিনেন্টাল খাবারের ডেকোরেশনেও গোলাপের পাপড়ি ব্যবহৃত হয়। আজ যেহেতু রোজ ডে, তাই প্রিয়জনকে চমকে দিতে তৈরি করুন গোলাপ ফিরনি।

এই ফিরনি তৈরিতে ব্যবহার করতে হবে গোলাপের শুকনো পাপড়ি। এতে স্বাদ ও সাজানো দুটোই হবে। চলুন নেওয়া যাক কীভাবে তৈরি করবেন এই ফিরনি-

উপকরণ

১. বাসমতি বা পোলাও চালের গুঁড়া ১০০ গ্রাম
২. দুধ ১ লিটার
৩. চিনি ১/৪ কাপ
৪. এলাচ গুঁড়া ১/৪ চা চামচ
৫. জাফরন ২ চা চামচ
৬. পেস্তা কুচি পরিমাণমতো
৭. ১৫-২০টি শুকনো গোলাপের পাপড়ি ও
৮. রোজ সিরাপ সামান্য।

গোলাপ ফিরনি যেভাবে রাঁধবেন

পদ্ধতি

প্রথমে দুধ জ্বাল দিয়ে একেবারে ঘন ক্ষীরের মতো করে নিন। তার মধ্যে সামান্য পানি ও চালের গুঁড়া দিয়ে আবারো নাড়াতে থাকুন। যাতে জমাট বেঁধে না যায়। এবার এই মিশ্রণ ফুটিয়ে নিন।

মিশ্রণটি যখন আরও গাঢ় বা ঘন হয়ে আসবে, তখন আঁচ কমিয়ে দিন। তারপর আরও কিছুক্ষণ নেড়ে ওই মিশ্রণে এলাচ গুঁড়া ও শুকনো গোলাপের পাপড়ি মিশিয়ে দিন।

যদি ফিরনির রং হালকা গোলাপি করতে চান, তাহলে এতে সামান্য রোজ সিরাপ মিশিয়ে দিতে পারেন। এবার জাফরান ভেজানো দুধ ঢেলে দিন।

আরও একবার ভালো করে নেড়ে মিশ্রণটি নামিয়ে নিন। ঠান্ডা হলে তারপর চিনি মিশিয়ে নিন। চাইলে গুড়ও মেশাতে পারেন।

ব্যাস তৈরি হয়ে গেলো গোলাপ ফিরনি। এবার বাটিতে ফিরনি ঢেলে উপর থেকে ছড়িয়ে দিন পেস্তা। কিছুক্ষণ ফ্রিজে রেখে ঠান্ডা করে উপরে গোলাপের পাপড়ি ছড়িয়ে পরিবেশন করুন গোলাপ ফিরনি।