কোভিড—১৯ সংক্রমণ প্রতিরোধে পঞ্চগড় জেলা তথ্য অফিসের বিরামহীন সড়ক প্রচার

65

মুহম্মদ তরিকুল ইসলাম, পঞ্চগড় প্রতিনিধিঃ সারাদেশের ন্যায় পঞ্চগড়েও করোনাভাইরাস ডিজিজ ২০১৯ (কোভিড—১৯) এর নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ তার আবির্ভাব ও এই রোগের সংক্রমণ প্রতিরোধে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পঞ্চগড় জেলা প্রশাসনের নির্দেশনায় জেলা তথ্য অফিসের উদ্যোগে প্রতিদিন চলছে বিরামহীন সড়ক প্রচার।

সরেজমিনে দেখা মিলে বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি ২০২২) পঞ্চগড় জেলা তথ্য অফিস কতৃর্ক “শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রম (৫ম পর্যায়) ১ম সংশোধন” প্রকল্পের আওতায় জেলার তেঁতুলিয়া উপজেলার ভজনপুর, দেবনগড় ইউপিসহ অন্যান্য এলাকায় এই প্রাণঘাতি কোভিড—১৯ এর নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ থেকে রক্ষা পেতে জনসচেতনতামূলক সড়ক প্রচার পালন করা হয়।

জানা যায়, পঞ্চগড় জেলা তথ্য অফিসের উদ্যোগে করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ এর আবির্ভাব ও দেশে এই রোগের সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকার ঘোষিত ১১ দফা বিধি নিষেধ নির্দেশনা সমূহ জেলার প্রত্যেকটি উপজেলায় সড়ক ও মহাসড়কে প্রচারণা পরিচালনা করা হচ্ছে। বিভিন্ন ইউনিয়নের গ্রাম ও পাড়া মোহল্লায় সড়ক প্রচার চলমান রয়েছে।

জেরা তথ্য অফিসের সড়ক প্রচারনার সময় নাক ও মুখ ঢাকার জন্য মাস্ক ব্যবহার, নিয়মিত হাত ধোয়া, সামাজিক দুরত্ব বজায় রাখা, করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃত ব্যক্তি এবং তাঁর পরিবারের প্রতি সহানুভুতিশীল ও মানবিক আচরণ করাসহ স্বাস্থ্য বিধি মেনে চলার আহবান জানানো হয়। জেলা তথ্য অফিসার মোঃ হায়দার আলী জানান, গণযোগাযোগ অধিদপ্তর, তথ্য ও স¤প্রচার মন্ত্রণালয়ের অধীনস্থ রাষ্ট্রিয় এই দপ্তরের সার্বিক প্রচার—প্রচারণা কার্যক্রমের পাশাপাশি বিশেষ গুরুত্বসহ কোভিড—১৯ এর নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ এর আবির্ভাব ও এই রোগের সংক্রমণ প্রতিরোধে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে চলতে জনসাধারণকে সচেতনতামূলক প্রচারের কাজ অব্যাহত রয়েছে।