কুবিতে সরস্বতী পূজা উদযাপন 

89

কুবি প্রতিনিধি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) শ্রী শ্রী সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। শনিবার (৫ ফেব্রুয়ারি) সকাল ৮ টায় পূজা উদযাপন পরিষদের আয়োজনে প্রতিমা স্থাপনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের নিচ তলায় এ পূজা শুরু হয়।

এরপর সকাল ১০টায় প্রতিমায় প্রাণ দান ও মন্ত্র পাঠের মধ্য দিয়ে পূজার কার্যক্রম শুরু হয়। মন্ত্র পাঠ শেষে প্রতিমায় পুষ্পাঞ্জলি অর্পণ করা হয়। তারপর যজ্ঞ শেষে প্রসাদ বিতরণের মধ্য দিয়ে এ উৎসবের আনুষ্ঠানিকতা শেষ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি দুলাল চন্দ্র নন্দী, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র দেব, কাজী নজরুল ইসলাম হলের প্রভোস্ট ড. মিহির লাল ভৌমিক, অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. স্বপন চন্দ্র,মজুমদারসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। 

আয়োজন নিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পূজা উদযাপন পরিষদের সভাপতি ধ্রুব বিশ্বাস বলেন, আমরা পূজা উপলক্ষে প্রতি বছর নানা আয়োজন করে থাকি। কিন্তু করোনার কারণে পূজা অনুষ্ঠানের অনেকখানি সংক্ষিপ্ত করতে হয়েছে। আমরা এ পূজার মাধ্যমে মা সরস্বতীর কাছে পৃথিবীর সুস্থতা কামনা করেছি।  তাছাড়া পূজা ও প্রার্থনার জন্য আমাদের কোনো মন্দির নেই যার কারণে আজকে আমাদের প্রশাসনিক ভবনের নিচ তলায় পূজা অর্চনা করতে হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসন আমাদের এদিকটি দৃষ্টিাপাত করলে ভালো হয়।

উল্লেখ্য, হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসবগুলোর মধ্যে সরস্বতী পূজা একটি। হিন্দু সম্প্রদায়ের বিশ্বাস ও সংস্কৃতিমতে, দেবী সরস্বতী জ্ঞান ও বিদ্যার দেবী। প্রতিবছর মাঘ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিতে এই পূজা উদযাপন করা হয়।