কমলগঞ্জে বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত

63
কমলগঞ্জে বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত
কমলগঞ্জে বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত

কমলগঞ্জ প্রতিনিধি : ‘তামাকমুক্ত পরিবেশ, সুস্বাস্থ্যের বাংলাদেশ’ শ্লোগানকে সামনে রেখে মৌলভীবাজারের কমলগঞ্জে বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত হয়েছে।

মঙ্গলবার  (৩১মে) দিবসটি উপলক্ষ্যে বেলা সাড়ে ১১টায় উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে বণার্ঢ্য র্যালি বের হয়। র্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ শেষে উপজেলা পরিষদ  মিলনায়তনে এক আলোচনা সভায় মিলিত হয়।

সভায় উপজেলা সহকারি কমিশনার ভূমি সোমাইয়া আক্তার এর সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহবুবুর আলম ভূঁইয়া,  কৃষি কর্মকর্তা জনি খান, কমলগঞ্জ প্রেসক্লাবের সহ সভাপতি শাব্বির এলাহী, সাংবাদিক শাহীন আহমেদ প্রমুখ। সভায় সরকারি কর্মকর্তা, কর্মচারী,  সাংবাদিক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এ সময় বক্তরা বলেন, বাংলাদেশে হৃদরোগ, স্ট্রোক, শ্বাসনালীর বাধাজনিত রোগ, ডায়াবেটিস ও ক্যান্সার এ কয়েকটি রোগের কারণে প্রায় অর্ধেক মৃত্যু সংঘঠিত হয়। 

এ সমস্ত রোগের ঝুঁকি প্রায় অর্ধেক পরিমাণ

হ্রাস করার জন্য সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলোর সমন্বিত উদ্যোগের পাশাপাশি আইন ও নীতি প্রণয়ন এবং তার যথাযথ বাস্তবায়ন, স্বাস্থ্যসম্মত খাদ্যাভাস নিশ্চিতকরণ, অস্বাস্থ্যকর খাদ্য নিয়ন্ত্রণ এবং আচরণের পরিবর্তনে সচেতনতা বৃদ্ধি করা প্রয়োজন। 

উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিএইচও) সদস্য রাষ্ট্রসমূহ ১৯৮৭ সালে বিশ্ব তামাকমুক্ত দিবস চালু করে। এর পর প্রতি বছর ৩১ মে তারিখে বিশ্বজুড়ে দিবসটি পালন করা হয়। বিশ্বজুড়ে ২৪ ঘণ্টা সময়সীমা ধরে তামাক সেবনের সমস্ত প্রক্রিয়া থেকে বিরত থাকাতে উৎসাহিত করার উদ্দেশ্যে দিবসটি প্রচলিত হয়েছে। এছাড়াও দিবসটির উদ্দেশ্য

তামাক ব্যবহারের ব্যাপক প্রাদুর্ভাব এবং স্বাস্থ্যের উপর এর নেতিবাচক প্রভাবের প্রতি দৃষ্টি আকর্ষণ করানো, যা বর্তমানে প্রতি বছর বিশ্বব্যাপী প্রায় ৬০ লক্ষ মানুষের মৃত্যুর কারণ হিসেবে বিবেচিত। বিগত বিশ বছরে- দিবসটি সরকার, জনস্বাস্থ্য সংগঠন, ধুমপনবিরোধী বিভিন্ন সংগঠন পালন করে আসছে।