অবশেষে পদত্যাগ করলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী (ভিডিও)

58

তীব্র গণবিক্ষোভের মুখে প্রধানমন্ত্রীর গদি আর ধরে রাখতে পারলেন না শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। পদত্যাগ করতে বাধ্য হলেন তিনি।

সোমবার, ৯ মে শ্রীলঙ্কার বর্তমান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের কার্যালয়ে পদত্যাগপত্র জমা দেন মাহিন্দা রাজাপাকসে।

এর আগে শ্রীলঙ্কার মন্ত্রী সভার এক জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেকে পদত্যাগ করার জন্য বিশেষভাবে অনুরোধ জানান তারই ছোট ভাই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। এর পরিপ্রেক্ষিতে পদত্যাগের চূড়ান্ত সিদ্ধান্ত নেন প্রধানমন্ত্রী রাজাপাকসে।

ছোট ভাইয়ের অনুরোধে ইতিবাচক সাড়া দিয়ে মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করায় তার মন্ত্রী সভাও ভেঙে যাচ্ছে। শোনা যাচ্ছে, আগামী সপ্তাহে মন্ত্রী সভার রদবদল করা হবে।

উল্লেখ্য, গত বেশ কিছুদিন ধরেই তীব্র অর্থনৈতিক সংকটের মুখে রয়েছে পর্যটননির্ভর দেশ শ্রীলঙ্কা। বৈদেশিক মুদ্রার রিজার্ভ শেষ হয়ে যাওয়ায় দেশটিতে চালের কেজি ৫০০ টাকা, চিনি ২৫০ টাকা আর মাত্র এক কাপ চায়ের দাম ১০০ টাকায় গিয়ে ঠেকে। সংকট মোকাবিলায় সরকারের ব্যর্থতার প্রতিবাদে শুরু হয় বিক্ষোভ।

বিক্ষোভ শুরু হওয়ার পর প্রথমে জরুরি অবস্থা জারি করা হয় দেশটিতে। পরে কারফিউ জারি করেন দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। বন্ধ করে দেওয়া হয় ফেসবুক, টুইটারের মতো জনপ্রিয় সব সোশ্যাল মিডিয়া।

শ্রীলঙ্কায় তীব্র অর্থনৈতিক সংকট এবং চলমান বিক্ষোভের মুখে গত ৩ এপ্রিল দেশটির ২৬ জন মন্ত্রী একসঙ্গে পদত্যাগপত্র জমা দেন। সেদিন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেও পদত্যাগ করবেন বলে গুঞ্জন ওঠে। কিন্তু শেষ পর্যন্ত তিনি প্রধানমন্ত্রীর গদি না ছেড়ে ক্ষমতা আঁকড়ে ধরে থাকেন।

দেশটিতে একদিকে ধরপাকর, অন্যদিকে বিক্ষোভ চলতে থাকে। বিরোধী দলের নেতাকর্মীরা এই বিক্ষোভকে সাধারণ মানুষের বিক্ষোভ বলে অভিহিত করে ঘোষণা দেন, দেশটির সাধারণ মানুষ রাস্তায় নেমেছেন। গণমানুষের এই বিক্ষোভ কোনো কিছু দিয়েই থামানো যাবে না।