অনন্তের বিরুদ্ধে মামলা করবেন ‘দিন: দ্য ডে’র পরিচালক অতাশজমজম

83
অনন্তের বিরুদ্ধে মামলা করবেন ‘দিন: দ্য ডে’র পরিচালক অতাশজমজম
অনন্তের বিরুদ্ধে মামলা করবেন ‘দিন: দ্য ডে’র পরিচালক অতাশজমজম

অনন্ত জলিলের বিরুদ্ধে মামলা করতে যাচ্ছেন ‘দিন: দ্য ডে’ সিনেমার পরিচালক-প্রযোজক মুস্তফা অতাশজমজম। বৃহস্পতিবার (১৮ আগস্ট) ইনস্টাগ্রামে এক পোস্টের মাধ্যমে বিষয়টি জানিয়েছেন মুস্তফা।

অনন্ত জলিলের বিরুদ্ধে চুক্তিভঙ্গের নানা অভিযোগ করেছেন তিনি। জানান, দ্রুত তেহরানে অভিযোগ নিবন্ধন ও বাংলাদেশের আদালতে এই ইরানি নির্মাতা মামলা করতে যাচ্ছেন।

দীর্ঘ এক পোস্টে এই পরিচালক জানান, ‘দিন: দ্য ডে’ নিয়ে অনন্ত জলিলের সঙ্গে যে চুক্তি, প্রতিশ্রুতি এবং পরিকল্পনা করা হয়েছিল তার কিছুই ঘটেনি। তাই তিনি আইনি পদক্ষেপের দিকে হাঁটছেন।

মুস্তফা অতাশজমজম লেখেন, ‘ডে (রুজ) সিনেমাটি নিয়ে চুক্তিতে যেসব পরিকল্পনা করা হয়েছিল তার কিছুই ঘটেনি। অনন্ত জলিল অর্ধেক প্রযোজনা নষ্ট করে দিয়েছেন। তিনি তার মতো করে সিনেমাটি প্রযোজনা চালিয়েছেন- তার কন্টেন্ট, পরিচালনা দিয়ে। এটা সরাসরি আমাদের মূল চুক্তির লঙ্ঘন। অথচ আমি এই প্রযোজনার প্রধান প্রযোজক। ’ 

বাংলাদেশের সঙ্গে কাজ করার বিষয়ে এই ইরানি নির্মাতা লেখেন, ‘আমি বাংলাদেশের সঙ্গে যৌথভাবে একটি সিনেমার নির্মাণের সিদ্ধান্ত নেওয়ার একমাত্র কারণ ছিল, ইরানি ও বাঙালি জনগণের মধ্যে একটি শক্তিশালী বন্ধন তৈরি করা। বিভিন্ন দিক দিয়ে সমৃদ্ধ সংস্কৃতি বিনিময় করা এবং একে অপরকে আরও ভালোভাবে জানা। কারণ আমি বিশ্বাস করি, শিল্পই একমাত্র সর্বজনীন ভাষা যা সীমানা ভেঙে দেয়। ’

মুস্তফা আরো জানান, তিনি বাঙালি সংস্কৃতিকে সম্মান করেন বলে অনন্ত জলিলের সঙ্গে বিষয়টি সমাধান করতে চেয়েছিলেন। কিন্তু তিনি তাকে কোনো সমাধান দেননি। অনন্তের বিরুদ্ধে তেহরানে অভিযোগ করা এবং বাংলাদেশের আদালতে আন্তর্জাতিক উকিলের মাধ্যমে মামলা করা ছাড়া তার কাছে আর কোনো পথ খোলা নেই।

উল্লেখ্য, ঈদুল আজহায় সারাদেশে মুক্তি পায় অনন্ত জলিল ও বর্ষা অভিনীত ‘দিন: দ্য ডে’ সিনেমাটি। এতে ইরান, আফগানিস্তান, তুরস্কসহ বিভিন্ন দেশের শিল্পীরা অভিনয় করেছেন। মুক্তির পর সিনেমাটি নিয়ে আলোচনা ও সমালোচনা দুইটিই হয়েছে।