Logo
সোমবার, ১০ ডিসেম্বর, ২০১৮ | ২৬শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

কোন ধরনের চর্বি খাওয়া স্বাস্থ্যকর

প্রকাশের সময়: ৩:২৮ অপরাহ্ণ - বুধবার | ডিসেম্বর ৫, ২০১৮

(ফাইল ছবি)

তৃতীয় মাত্রা :

ওজন কমানোর জন্য অনেক মানুষই খাদ্যতালিকা থেকে চর্বি পুরোপুরি বাদ দিয়ে থাকেন, যা সঠিক নয়। সুস্বাস্থ্যের জন্য কিছু উপকারি চর্বি খুব প্রয়োজন। চর্বি মানুষকে মেদবহুল করে তোলে এই ধারণা কিন্তু সব সময় সঠিক নয়। কারণ চর্বির মধ্যে ক্ষতিকর চর্বি ও স্বাস্থ্যকর চর্বি রয়েছে।

বিশেষ করে নিরামিষভোজীদের অবশ্যই কিছু স্বাস্থ্যকর চর্বি খেতে হবে। খাদ্যতালিকায় সয়াবিন, মেয়নিজ, টফু, বাদাম, উদ্ভিজ তেল, অ্যাভোকাডো ইত্যাদি রাখলে তা থেকে স্বাস্থ্যকর চর্বি পেতে পারবেন।

চর্বি সম্পর্কে জেনে নিন

নিরামিষভোজীরা সাধারণত মাখন, ক্রিম, ঘি থেকে চর্বি খেয়ে অনেক সময় মেদবহুল হয়ে যান। আবার স্বাস্থ্য সচেতন হয়ে সব ধরনের চর্বি না খাওয়াও ভাল নয়। খাবারে তিন ধরনের চর্বি পাওয়া যায়। স্যাচুরেটেড ফ্যাটি এসিড, ট্রান্স-স্যাচুরেটেড ফ্যাটি এসিড, পলি আনস্যাচুরেটেড ফ্যাটি এসিড।

ক্ষতিকর চর্বি

স্যাচুরেটেড ফ্যাট, ট্রান্স-স্যাচুরেটেড ফ্যাট উভয় অস্বাস্থ্যকর ফ্যাট। এই ফ্যাটগুলো ক্ষতিকর। এই চর্বিগুলো চর্বি বাড়ানোর সাথে সাথে ওজন বাড়ায় এবং কোলেস্টেরল এর পরিমান বাড়ায়।

আর কোলেস্টেরলের পরিমান বেড়ে গেলে হৃদরোগ হয়, স্ট্রোক হয়। মাখন, চিজ, ক্রিম, কেক, নারিকেল তেল, ভাজা জাতীয় খাবারে স্যাচুরেটেড ফ্যাট রয়েছে।

উপকারি চর্বি

মনোস্যাচুরেটেড ও পলি-আনস্যাচুরেটেড চর্বি স্বাস্থ্যের জন্য ভাল। এগুলো রক্তের চর্বি কমায়, কোলেস্টেরলের পরিমান কমায়, রক্ত জমাট বাঁধা প্রতিরোধ করে।

পলি-আনস্যাচুরেটেড ফ্যাটি এসিডের মধ্যে ওমাগে-৩ ফ্যাটি এসিড, ওমেগা-৬ ফ্যাটি এসিড অন্যতম। সুস্বাস্থ্যের জন্য ফ্যাটি এসিড খুব গুরুত্বপূর্ণ।

যে খাবারে পাবেন উপকারি চর্বি আমন্ড, বাদাম ও বীজ

আমন্ড, বাদাম, মাছ। আখরোটে ওমেগা-৩ ফ্যাটি এসিড আছে। তিল বা তিসিতে ওমেগা-৩ ফ্যাটি এসিড পাওয়া যায়। দুধে ওমেগা-৩ ফ্যাটি এসিড রয়েছে। দুধে উপকারি চর্বি রয়েছে।

উদ্ভিজ্জ তেল

সয়াবিন তেল, অলিভ অয়েল, সূর্যমুখীর তেল, ক্যানোলা তেল উপকারি চর্বির উৎস। অলিভ অয়েল সাল্যাদ তৈরিতে ব্যবহার করতে পারেন।

সয়াবিন, মেয়োনিজ ও টফু

সয়াবিনে উপকারি চর্বি আছে। এতে ওমেগা-৬ ফ্যাটি এসিড রয়েছে। মেয়োনিজ এ উপকারি আনস্যাচুরেটেড ফ্যাট রয়েছে।

টফু হচ্ছে এক ধরনের কোটাজ চিজ যা সয় মিল্ক থেকে তৈরি হয়। পলি-আনস্যাচুরেটেড ফ্যাটের ভাল উৎস হলো টফু।

সয়া দুধ, শস্য

সয়া দুধ অধিক পলি-আনস্যাচুরেটেড ফ্যাট রয়েছে। প্রতিদিন ওটস খেতে পারেন। এছাড়া শস্যে আনস্যাচুরেটেড ফ্যাট থাকে যা আপনার স্বাস্থ্যের জন্য উপকারি।

অ্যাভোকাডো, জলপাই

অ্যাভোকাডো ও জলপাইয়ে মনো-স্যাচুরেটেড ফ্যাট রয়েছে। এছাড়া অ্যাভোকাডো এর সবুজ অংশে অধিক পরিমানে আনস্যাচুরেটেড ফ্যাট রয়েছে।

জলপাই হার্টের জন্য খুব ভাল খাবার। এতে প্রচুর আনস্যাচুরেটেড ফ্যাট রয়েছে। জলপাই কোলেস্টেরলের পরিমান কমাতে সাহায্য করে।

শাকসবজি

শাকসবজি স্বাস্থ্যকর খাবার। তবে অতিরিক্ত তেল দিয়ে শাকসবজি রান্না করলে তা অস্বাস্থ্যকর হয়ে যায়। তবে উপকারি চর্বিও অধিক পরিমানে খাওয়া উচিত নয়।

সূত্র- বাংলাদেশ জার্নাল
Read previous post:
মানহানির দুই মামলায় ব্যারিস্টার মইনুলের জামিন

তৃতীয় মাত্রা মানহানির দুই মামলায় জামিন পেয়েছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন।রংপুর ও জামালপুরে দায়ের হওয়া ওই দুই...

Close

উপরে