Logo
সোমবার, ১০ ডিসেম্বর, ২০১৮ | ২৬শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

বিশ্বব্যাপী প্রথম বাংলাদেশি হিসেবে গুগল ডুডলে তারেক মাসুদ

প্রকাশের সময়: ৩:৪০ অপরাহ্ণ - মঙ্গলবার | ডিসেম্বর ৪, ২০১৮

(ফাইল ছবি)

তৃতীয় মাত্রা :

বিশ্বব্যাপী প্রথম বাংলাদেশি হিসেবে গুগল ডুডলে দেখা যাবে প্রয়াত নির্মাতা তারেক মাসুদকে। আগামী ৬ ডিসেম্বর অকাল প্রয়াত এই চলচ্চিত্রকারের ৬২তম জন্মদিনে গুগল এটি প্রদর্শন করবে। এর আগে বাংলাদেশের পাঁচ কৃতিসন্তানের প্রতি শ্রদ্ধা জানিয়ে গুগল তৈরি করেছিল ডুডল (ছবিসম্বলিত গুগল সার্চ ইঞ্জিনের হোমপেজ)। তবে সেটা ছিল শুধু বাংলাদেশের গুগল ইউজারদের জন্য। গুগল কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে বিষয়টি নিশ্চিত করেছে।

তারেক মাসুদের স্ত্রী চলচ্চিত্রকার ক্যাথরিন মাসুদ বলেন, এটা সত্যিই অত্যন্ত সম্মানের যে গুগল কর্তৃপক্ষ তারেকের কাজের মূল্যায়ন ও স্বীকৃতি জানাচ্ছে এইভাবে। তারেক মাসুদ বাংলাদেশের অত্যন্ত দূরদর্শী ও অগ্রগামী নির্মাতাদের একজন ছিলেন। একই সাথে দেশে ও বিদেশে যেমন তার অসংখ্য গুণগ্রাহী ছিল, তেমনি অনেক তরুণ নির্মাতার কাছে ছিলেন অনুকরণীয় আদর্শ।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার তারেক মাসুদ ২০১১ সালে ১৩ আগস্ট মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা এলাকায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হন। দেশের চলচ্চিত্রকে আন্তর্জাতিক অঙ্গনে নিয়ে যেতে অগ্রণী ভূমিকা রেখেছিলেন এই নির্মাতা। ১৯৮৯ সালে চিত্রশিল্পী এস এম সুলতানকে নিয়ে ‘আদম সুরত’ নামে একটি তথ্যচিত্র নির্মাণ করেন তারেক মাসুদ। বাংলাদেশের মুক্তিযুদ্ধের ওপর ১৯৯৫ সালে তার নির্মিত প্রামাণ্যচিত্র ‘মুক্তির গান’ ও ‘মুক্তির কথা’ (১৯৯৬) প্রশংসিত হয় আন্তর্জাতিক অঙ্গনেও। এরপর ২০০২ সালে তার প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মাটির ময়না’ দেশের চলচ্চিত্রকে নিয়ে যায় আন্তর্জাতিক অঙ্গনে।

সূত্র- বাংলাদেশ জার্নাল
Read previous post:
ভিকারুননিসার প্রধান শিক্ষক বরখাস্ত

তৃতীয় মাত্রা রাজধানীর ভিকারুননিসা স্কুলের ছাত্রী আত্মহত্যার ঘটনায় বিদ্যালয়টির প্রভাতী শাখার প্রধান শিক্ষক জিন্নাত আরাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। মঙ্গলবার...

Close

উপরে