Logo
সোমবার, ১০ ডিসেম্বর, ২০১৮ | ২৬শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

যাঁরা বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি

প্রকাশের সময়: ১২:০৮ অপরাহ্ণ - সোমবার | ডিসেম্বর ৩, ২০১৮

(ফাইল ছবি)

তৃতীয় মাত্রা

বিশ্বের সবচেয়ে ধনী আট জন ব্যক্তির হাতে যতো সম্পদ আছে সেই সম্পদের পরিমাণ দুনিয়ার অর্ধেক মানুষের সম্পদের সমান, বলছে আন্তর্জাতিক এক দাতব্য সংস্থা অক্সফ্যাম। সংস্থাটি এসংক্রান্ত যেসব তথ্য প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে, ধনী ও দরিদ্রের মধ্যে ব্যবধান ক্রমশই বাড়ছে। এবং এই ব্যবধান যতো হতে পারে বলে আশঙ্কা করা হয়েছিলো আসলে তার চাইতেও অনেক বেশি।

সবচে ধনী এই আট জনের মধ্যে রয়েছেন বিল গেটস, মার্ক জাকারবার্গ এবং ওয়ারেন বাফেট।অক্সফ্যাম বলছে, এই আট জনের হাতে যতো সম্পদ রয়েছে তার পরিমাণ বিশ্বের ৩৬০ কোটি দরিদ্র মানুষের সম্পদের সমান।

তবে অনেকেই অক্সফ্যামের এই তথ্য নিয়ে প্রশ্ন তুলেছেন। তারা বলছেন, প্রতি বছর অক্সফ্যাম সম্পদের যে পরিসংখ্যান তুলে ধরছে সেটা ঠিক আছে, কিন্তু সংস্থাটি এর যে ব্যাখ্যা দিচ্ছে সেটি ঠিক নয়।গবেষণা প্রতিষ্ঠান ইন্সটিটিউট অফ ইকোনমিক অ্যাফেয়ার্সের একজন গবেষক মার্ক লিটলউড বলেছেন, অক্সফ্যামের উচিত প্রবৃদ্ধি বাড়ানোর উপায়ের দিকে জোর দেওয়া।

অক্সফ্যামের প্রতিবেদনটি এমন এক সময়ে প্রকাশ করা হলো যখন সুইজারল্যান্ডে শুরু হয়েছে বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলন। এই সম্মেলনে বিশ্বের প্রভাবশালী রাজনীতিক ও ব্যবসায়ীরা অংশ নিচ্ছেন।অক্সফ্যামের একজন কর্মকর্তা ক্যাটি রাইট বলেছেন, এটা নিয়ে কোন সন্দেহ নেই যে ডাভোস সম্মেলন শুধু ধনী লোকেদের কথার ফুলঝুরির সম্মেলন হয়ে দাঁড়িয়েছে।

কারা এই ধনী ব্যক্তি
১. যুক্তরাষ্ট্রের বিল গেটস, মাইক্রোসফটের একজন সহযোগী প্রতিষ্ঠাতা। তার সম্পদের পরিমাণ ৭৫ বিলিয়ন ডলার।
২. স্পেনের ব্যবসায়ী আমানচিও ওরতেগা। জারার প্রতিষ্ঠাতা এবং ইনটিডেক্সের মালিক। তার সম্পদ ৬৭ বিলিয়ন ডলার।
৩. যুক্তরাষ্ট্রের শেয়ার ব্যবসায়ী ওয়ারেন বাফেট, বার্কশায়ার হাথেওয়ের সবচে বেশি শেয়ারের মালিক। সম্পদ ৬১ বিলিয়ন ডলার।
৪. মেক্সিকোর ব্যবসায়ী কার্লোস স্লিম হেলু। গ্রুপো কারসোর মালিক। সম্পদ ৫০ বিলিয়ন ডলার।
৫. যুক্তরাষ্ট্রের জেফ বেজোস। ই-কমার্স প্রতিষ্ঠান আমাজনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী। সম্পদের পরিমাণ ৪৫ বিলিয়ন ডলার।
৫. যুক্তরাষ্ট্রের মার্ক জাকারবার্গ। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একজন প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী। সম্পদ ৪৫ বিলিয়ন ডলার।
৭. যুক্তরাষ্ট্রের ল্যারি এলিসন। সফটওয়্যার নির্মাণকারী প্রতিষ্ঠান ওরাকলের একজন প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী। ৪৪ বিলিয়ন ডলার।
৮. যুক্তরাষ্ট্রের মাইকেল ব্লুমবার্গ। ব্লুমবার্গ এলপির মালিক। তার সম্পদের পরিমাণ ৪০ বিলিয়ন ডলার।

অক্সফ্যাম বলছে, ধনী ও দরিদ্রদের মধ্যে বৈষম্য বেড়ে যাওয়ার কারণে জনরোষ বাড়ছে। এর ফলে বড় ধরনের রাজনৈতিক আলোড়নও হতে পারে।অক্সফ্যামের ক্যাটি রাইট বলছেন, যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল এবং ইউরোপিয়ান ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার পক্ষে ভোটও তার একটি ফল।

তিনি বলেন, লোকজন ক্ষুব্ধ হয়ে উঠছে। এবং তারা বিকল্প কিছুর দাবি জানাচ্ছে। কারণ কঠোর পরিশ্রমের পরেও তারা পিছিয়েই থাকছে।ধনী এই আট ব্যক্তির অনেকেই তাদের কিছু কিছু সম্পদ বিলিয়ে দিয়েছেন।বিল গেটস এবং তার স্ত্রী মেলিন্ডা প্রতিষ্ঠা করেছেন একটি দাতব্য ফাউন্ডেশন। মার্ক জাকারবার্গ এবং তার স্ত্রী প্রিসিলা চ্যানও তাদের কিছু সম্পদ বিলিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

 

সূত্র- আমার সংবাদ
Read previous post:
সিদ্দিকুর মরিশাসে ২০তম

তৃতীয় মাত্রা : চতুর্থ রাউন্ডে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে মরিশাস ওপেনে যৌথভাবে ২০তম হয়েছেন বাংলাদেশের গলফার সিদ্দিকুর রহমান। অ্যানাহিতার ফোর সিজন...

Close

উপরে