Logo
রবিবার, ০৫ জুলাই, ২০২০ | ২১শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

গরমে গাজর কেন দরকার?

প্রকাশের সময়: ১০:৩৪ পূর্বাহ্ণ - সোমবার | মে ২০, ২০১৯

তৃতীয় মাত্রা :

গাজর শরীর বা চোখের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তবে জানেন কি এই গরমে ত্বকের পরিচর্যা করতে গাজর অত্যন্ত কার্যকরী একটি উপাদান। ত্বক শুষ্ক হোক বা তৈলাক্ত, ত্বকের যত্ন নিতে গাজর অনন্য। ত্বকের বার্ধক্য ঠেকাতেও গাজর অত্যন্ত উপকারী।

রোদে পুড়ে ত্বকের উজ্জ্বলতা হারিয়েছে? ত্বকের উজ্জ্বলতা বাড়াতে গাজর অত্যন্ত কার্যকরী একটি উপাদান। একটা ছোট মাপের গাজর পেস্ট করে তার সঙ্গে ১ চামচ মধু আর ২ চামচ দুধ মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ মুখে মেখে ১৫ মিনিট রেখে দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ৩-৪ বার এই মিশ্রণ মুখে ব্যবহার করুন।

গাজরে রয়েছে প্রচুর পরিমানে পটাশিয়াম যা ত্বকের শুষ্ক ভাব কাটিয়ে স্বাভাবিক ভাবে তার আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে।

তৈলাক্ত ত্বকের সমস্যাতেও গাজরের রস অত্যন্ত কার্যকরী একটি উপাদান। ১ কাপ গাজরের রসের সঙ্গে ১ চামচ টক দই, ২ চামচ ময়দা আর ১ চামচ লেবুর রস মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ ঘাড়, মুখ, গলার ত্বকে মেখে ২০-২৫ মিনিট রেখে দিয়ে উষ্ণ পানিতে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ৩-৪ বার এই মিশ্রণ মুখে ব্যবহার করলে তেলতেলে ভাব কেটে যাবে।

থুতনি, গালে, কপালে ডেড সেল ও রোদে পুড়ে দাগ কমাতে ১ কাপ গাজরের রসের সঙ্গে ১ চামচ টক দই আর একটা ডিম ফেটিয়ে মিশিয়ে নিন। এবার ওই মিশ্রণ মুখে মেখে ২০-২৫ মিনিট রেখে উষ্ণ পানিতে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ৩-৪ বার এই মিশ্রণ মুখে ব্যবহার করলে পারলে ডেড সেল দূর ও ত্বক হয়ে উঠবে উজ্জ্বল।

ত্বককে অতিবেগুনী রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে বাঁচাতে গাজরের রস অত্যন্ত কার্যকরী একটি উপাদান। তীব্র গরমে ১ কাপ গোলাপজলের সঙ্গে ১ কাপ গাজরের রস মিশিয়ে মুখে, হাতে, গলায় মাখুন। এছাড়াও গাজরের রসের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে ব্যবহার করলে বলিরেখা পড়া রোধ করা যেতে পারে।

Read previous post:
একসঙ্গে আসিফ-ঝিলিক

তৃতীয় মাত্রা : প্রথমবারের মতো জনপ্রিয় সংগীতশিল্পী আসিফ আকবরের সঙ্গে একটি দ্বৈত গান গাইলেন চলতি সময়ের আলোচিত কন্ঠশিল্পী ঝিলিক। সম্প্রতি...

Close

উপরে