Logo
মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০১৯ | ১০ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ

প্রথমবার ‘জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ’ পালন করবে সরকার

প্রকাশের সময়: ৫:০৩ অপরাহ্ণ - সোমবার | এপ্রিল ১৫, ২০১৯

তৃতীয় মাত্রা :

স্বাস্থ্যসেবার মানোন্নয়ন ও তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার জন্য প্রথমবারের মতো ‘জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ’ পালন করতে যাচ্ছে সরকার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সেবা সপ্তাহের উদ্বোধন করবেন। আগামী ২০ এপ্রিল পর্যন্ত এই আয়োজনে বিভিন্ন কর্মসূচি পালন করবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সোমবার (১৫ এপ্রিল) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।
সংবাদ সম্মেলনে স্বাস্থ্য প্রতিমন্ত্রী মো. মুরাদ হাসান, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জিএম সালেহ উদ্দিন এবং স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলন মন্ত্রী বলেন, বর্তমান সরকার তৃণমূল পর্যায়ের জনগণের দোরগোড়ায় নিরাপদ ও মানসম্মত স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে নানমুখী কার্যক্রম নিয়ে তা বাস্তবায়ন করে যাচ্ছে। এ সব কার্যক্রমের বিস্তৃতিসহ সার্বিক সেবা কার্যক্রম সম্পর্কে জনগণকে অবহিত করা, স্বাস্থ্যসেবায় নিয়োজিত চিকিৎসক ও সব পর্যায়ের কর্মকর্তা কর্মচারীদের উদ্বুদ্ধ করা প্রয়োজন। বর্তমানে স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছানোসহ স্বাস্থ্যখাতের বিপুল উন্নয়ন হওয়া সত্ত্বেও জাতীয়ভাবে কোনো কর্মসূচি না থাকায় জনগণ এ বিষয়ে বিশদভাবে সুনির্দ্দিষ্ট তথ্য অবহিত হতে পারছে না।
মন্ত্রী বলেন, এ সব বিষয় বিবেচনায় নিয়ে ‘স্বাস্থ্যসেবা অধিকার, শেখ হাসিনার অঙ্গীকার’ স্লোগান সামনে রেখে সপ্তাহব্যাপী জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ উদযাপনের পরিকল্পনা নেওয়া হয়েছে।
সেবা সপ্তাহ উদযাপন উপলক্ষে জাতীয়, জেলা ও উপজেলা পর্যায়ে নানামুখী কর্মসূচি নেওয়া হয়েছে বলে জানান মন্ত্রী।
কর্মসূচির মধ্যে জাতীয় পর্যায়ে উদ্বোধনী অনুষ্ঠান, র‌্যালি, ক্রোড়পত্র প্রকাশ, ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন, পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান, বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা স্বাস্থ্যসেবা, টেলিভিশনে প্রচার প্রচারণা, স্বাস্থ্য বিষয়ক সেমিনার, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, চিকিৎসাসেবায় নৈতিকতা বিষয়ক আলোচনা, স্বাস্থ্য সচেতনতা ও পুষ্টি বিষয়ক আলোচনার আয়োজন করা হয়েছে। জাতীয় পর্যায়ের সঙ্গে সমন্বয় রেখে জেলা ও উপজেলা পর্যায়েও একই ধরনের কর্মসূচির মাধ্যমে সেবা সপ্তাহ পালিত হবে।

Read previous post:
মগবাজারে গ্যারেজে থাকা গাড়িতে আগুন

তৃতীয় মাত্রা : রাজধানীর মগবাজার কাজী অফিস গলির ১১৬ নং বাড়ির বেজমেন্টে একটি গাড়িতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ...

Close

উপরে