Logo
শুক্রবার, ১৯ জুলাই, ২০১৯ | ৪ঠা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

‘চিংড়ি মাছের মাথা দিয়ে ভর্তার স্বাদ ভোলার নয়’

প্রকাশের সময়: ১১:৫৭ পূর্বাহ্ণ - সোমবার | এপ্রিল ১৫, ২০১৯

তৃতীয় মাত্রা :

বাসন্তি শাড়ি, খোঁপায় ফুল- চিরায়ত বাঙালি সাজে বৈশাখী উৎসবে মেতে ওঠেন সবাই।  সার্বজনীন এই উৎসবের ভিড়ে মিশে যান তারকারাও। খুঁজে ফেরেন শৈশব-কৈশোরের আনন্দ। বৈশাখ পালন নিয়ে কথা বলেছেন চিত্রনায়িকা বিদ্যা সিনহা মিম

বছর ঘুরে আবারও আসছে বৈশাখ। ভাবতেই ভালো লাগছে। চৈত্রসংক্রান্তি হালখাতা ও বর্ষবরণ উপলক্ষে নানা বর্ণিল ও বর্ণাঢ্য উৎসবে মেতে উঠবে সারাদেশের মানুষ। বাঙালির এই চিরায়ত উৎসবকে নানা রঙেই দেখেছি। বাবার বদলি চাকরির সুবাদে বিভিন্ন অঞ্চলের মানুষের সঙ্গে বৈশাখ উপযাপনের সুযোগ হয়েছে। তাই একেক বৈশাখ আমার কাছে একেক রূপে ধরা দিয়েছে।

এখন পহেলা বৈশাখ মানেই যেন পান্তা-ইলিশ। নতুন পাঞ্জাবি ও লালপেড়ে সাদা শাড়ি যেন খাঁটি বাঙালিয়ানা প্রকাশের একটি দিন। কিন্তু আমার কাছে বৈশাখ মানেই নিজের, নিজস্ব সংস্কৃতির একটি দিন। প্রতিটা বৈশাখই আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। আমরা অধীর আগ্রহে এই দিনটির মধ্য দিয়ে নতুন বছরকে বরণ করে নেওয়ার জন্য অপেক্ষা করি।

যখন পহেলা বৈশাখ আসে, সবার মধ্যে সেই অপেক্ষার প্রহর শেষ হয় এবং উৎসবে মেতে উঠি। হয়তো বৈশাখী রঙে চলা, বৈশাখী খাবার খাওয়ার চেয়ে বাড়তি কিছু করতে পারি না। পহেলা বৈশাখে ইলিশ-পান্তা তো খাই-ই, তবে আমাদের বাড়িতে নানারকম ভর্তা তৈরি করা হয়। চিংড়ি মাছের মাথা দিয়ে ভর্তার স্বাদ ভোলার নয়।

Read previous post:
আসছেন অনন্যা হয়ে

তৃতীয় মাত্রা : অভিনয়ের পথচলায় একযুগেরও বেশি সময়ে মম নিজেকে নাট্যাঙ্গনে বেশ শক্ত একটা অবস্থানে নিয়ে গেছেন। যেখানে তাকে নিয়ে...

Close

উপরে