Logo
মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০১৯ | ১০ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ

মহাকাশে আবর্জনা ছড়াচ্ছে ভারতের ‘মিশন শক্তি’, জানালো নাসা

প্রকাশের সময়: ১১:২৯ পূর্বাহ্ণ - শুক্রবার | এপ্রিল ৫, ২০১৯

তৃতীয় মাত্রা :

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গর্বের ‘মিশন শক্তি’। ভোটের আগে বিজেপির পালে হাওয়া লাগানো এই ‘মিশন শক্তি’ আপাতত রয়েছে কিছুটা বিপাকে। নাসা জানাচ্ছে ভারতের মিশন শক্তি মহাকাশে প্রচুর আবর্জনা উৎপন্ন করেছে। এখন পর্যন্ত প্রায় ৪০০টি আবর্জনা কক্ষপথে ফেলেছে এই ‘মিশন শক্তি’ মিসাইল।

জানা গেছে, গত ৬ মাস ধরে চলছিল ‘মিশন মোড’। অর্থাৎ তৎপরতার সঙ্গে কাজ চলছিল। নির্ধারিত দিনে মিসাইলটি পরীক্ষা করতে ১০০ জন বিজ্ঞানী দিন-রাত কাজ করছিলেন। তবে মাটি থেকে ৩০০ কিলোমিটার দূরে একটি অকেজো হয়ে যাওয়া স্যাটেলাইটে আঘাত করে সেটি৷
ভারতের এই পরীক্ষাকেই ‘ভয়ঙ্কর ব্যাপার’ বা টেরিবল থিং বলে ব্যাখ্যা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। কারণ মহাকাশচারীদের জন্য এই মিসাইলটি মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। প্রায় ৪০০টি আবর্জনা ঘুরে বেড়াচ্ছে মহাকাশে, যা তৈরি করেছে এই মিশন শক্তি। এর জন্য সবচেয়ে বেশি অসুবিধায় পড়েছেন আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের মহাকাশচারিদের।

নাসা জানাচ্ছে, এই আবর্জনার কোনটিই আকারে খুব একটা বড় নয়। বেশিরভাগকেই চিহ্নিত করা যায়নি। তারই মধ্যে ৬০টিকে মিশন শক্তি দ্বারা উৎপাদিত আবর্জনা হিসেবে চিহ্নিত করা গেছে। যেগুলি কোনটিই ১০ সেন্টিমিটারের বেশি বড় নয়।

নাসার মুখপাত্র গোটা বিষয়টির নিন্দা করে বলেছেন, এই ধরণের ঘটনা সহ্য করা যায় না। মহাকাশে আবর্জনা ছড়ানোর অর্থ ভবিষত্যের গবেষণার পথ আটকে দেওয়া। আগামীতে অসুবিধায় পড়তে হতে পারে মহাকাশচারীদের। তবে এর প্রভাব কী হতে পারে সে সম্পর্কে এখনও সিদ্ধান্তে আসতে পারেনি নাসা।

সূত্র : বাংলাদেশ প্রতিদিন
Read previous post:
আবরারকে চাপা দেয়া সেই বাসের মালিক গ্রেফতার

তৃতীয় মাত্রা : রাজধানীর নর্দ্দায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরীকে চাপা দেয়া সুপ্রভাত পরিবহনের বাসটির মালিক গোপাল কর্মকারকে গ্রেপ্তার করেছে...

Close

উপরে