Logo
বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭ | ৫ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

রোহিঙ্গার জন্য খরচ বাড়বে ৮ হাজার কোটি টাকা

প্রকাশের সময়: ৫:৩৮ অপরাহ্ণ - বুধবার | সেপ্টেম্বর ১৩, ২০১৭

তৃতীয়মাত্রা:

জীবনযাত্রার নূন্যতম মান ঠিক রেখে রোহিঙ্গাদের দেশে রাখতে হলে বছরে সরকারের খরচ বাড়বে প্রায় আট হাজার কোটি টাকা। যা চলতি অর্থবছরের বাজেটে সামাজিক ও খাদ্য নিরাপত্তায় দেয়া বরাদ্দের সমান।
এই তথ্য জানিয়েছেন পলিশি রিসার্চ ইনস্টিটিউটের গবেষকরা। তাই রোহিঙ্গাদের সহায়তায় বিদেশি দাতা সংস্থাদেরও এগিয়ে আসা জরুরি বলে মনে করেন তারা।

এদিকে পরিসংখ্যান বলছে, ২০১৬ সাল পর্যন্ত দেশের নানা ক্যাম্পে আশ্রয় নেয়া রোহিঙ্গার সংখ্যা প্রায় চার লাখ। আর গেল মাসের ২৫ তারিখ থেকে সীমান্ত পার হয়ে আসা রোহিঙ্গাদের সংখ্যা সাত লাখ ছাড়িয়েছে। যে সংখ্যা প্রতিদিনই বাড়ছে।
অন্যদিকে মানবিক কারণে নির্যাতিত রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ।
তবে যে দেশের নিজস্ব মানুষের মৌলিক চাহিদা মেটাতে হিমশিম খেতে হয় সেখানে অতিরিক্ত সাত লাখ রোহিঙ্গার ভরণ-পোষণে কতটুকু প্রস্তুত বাংলাদেশ।
পলিসি রিসার্চ ইনস্টিটিউট-পিআরআই’র গবেষকরা বলছেন, জনপ্রতি একজন রোহিঙ্গার পেছনে বছরে খরচ হবে কমপক্ষে ১২শ থেকে ১৩শ ডলার। অর্থাৎ সাত লাখ রোহিঙ্গার ভরণ-পোষণে বছরে সরকারকে গুণতে হবে অতিরিক্ত আট হাজার কোটি টাকা। যা চলতি অর্থবছরের বাজেটে দেশের মানুষের খাদ্য নিরাপত্তায় দেয়া বরাদ্দের দ্বিগুণেরও বেশি।

শুধু তাই নয়, বাংলাদেশের রয়েছে নিরাপত্তার ঝুঁকি। এছাড়া অতিরিক্ত জনসংখ্যার চাপে ক্ষতিগ্রস্ত হতে পারে কক্সবাজার অঞ্চলের পর্যটন শিল্প।

তাই সংকট মোকাবেলায় সরকারকে দৃঢ় পদক্ষেপ নেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Read previous post:
সড়ক দুর্ঘটনায় ঈদযাত্রায় প্রাণ গেছে ৩২২ জনের

তৃতীয়মাত্রা: ঈদুল আজহায় সারা দেশে সড়ক দুর্ঘটনায় মোট ২৫৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬৯৬ জন। সড়ক, রেল ও নৌপথে...

Close

উপরে