Logo
মঙ্গলবার, ২৩ অক্টোবর, ২০১৮ | ৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্র এফটিএ করতে আগ্রহী

প্রকাশের সময়: ৬:৪৬ অপরাহ্ণ - শনিবার | সেপ্টেম্বর ২২, ২০১৮

তৃতীয় মাত্রা :

যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের অগ্রাধিকারমূলক বাজার সুবিধা (জিএসপি) ফিরে পেতে চাচ্ছে বাংলাদেশ। কিন্তু জিএসপি ডব্লিউটিও (বিশ্ব বাণিজ্য সংস্থা) অনুযায়ী হওয়ায় এ সুবিধা দিতে চায় না যুক্তরাষ্ট্র। তবে দেশটি বাংলাদেশের সঙ্গে এফটিএ (ফ্রি ট্রেড এগ্রিমেন্ট) করতে আগ্রহী।

গত ১৩ সেপ্টেম্বর ওয়াশিংটন ডিসিতে টিকফা কাউন্সিলের সভায় এমনটি আভাস দিয়েছে যুক্তরাষ্ট্র। বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে গত ১৩ সেপ্টেম্বর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা সংক্রান্ত ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম এগ্রিমন্ট (টিকফা) কাউন্সিলের চতুর্থ সভা অনুষ্ঠিত হয়। যুক্তরাষ্ট্রের ট্রেড রিপ্রেজেন্টেটিভের দফতরে অনুষ্ঠিত দিনব্যাপী এ সভায় ১২ সদস্যের বাংলাদেশ প্রতনিধি দলের নেতৃত্ব দেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শুভাশীষ বসু।

প্রতিনিধি দলের সদস্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মুহম্মদ হাবিবুর রহমান খান, বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক মো. মুনীর চৌধুরী, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের সচিব মইনুল ইসলাম ও জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য প্রকাশ দেওয়ান সভায় অংশ নেন।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির সহকারী ট্রেড রিপ্রেজেন্টেটিভ মার্ক লিন্সকট। এছাড়া উপ-সহকারী ট্রেড রিপ্রেজেন্টেটিভ জেবা রেয়াজুদ্দিন, ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের রাজনৈতিক/অর্থনৈতিক কাউন্সেলর বিল মোলারসহ মোট ২০ প্রতিনিধি সভায় অংশ নেন।

বাণিজ্য সচিব শুভাশীষ বসু আলোচনা প্রসঙ্গে বলেন, বাংলাদেশ যু্ক্তরাষ্ট্রের বাজারে জিএসপি সুবিধা পেতো বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) নিয়ম অনুযায়ী। কিন্তু বর্তমানে ডব্লিউটিও’র নিয়ম-কানুন পরিপালনে আগ্রহী নয় যুক্তরাষ্ট্র। তারা বরং বাংলাদেশের সঙ্গে এফটিএ করতে আগ্রহী।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০১৩ সালের ২৫ নভেম্বর বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে টিকফা সই হয়। চুক্তি সইয়ের পর ২০১৪ সালের ২৬ এপ্রিল টিকফা কাউন্সিলের প্রথম সভা ঢাকায় অনুষ্ঠিত হয় এবং ২০১৫ সালের ২৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে দ্বিতীয় সভা এবং ২০১৭ সালের ১৭ মে ঢাকায় তৃতীয় সভা অনুষ্ঠিত হয়।

ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত চতুর্থ টিকফা সভায় উভয় পক্ষের মধ্যে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে প্রাণবন্ত আলোচনা হয়।

২০১৩ সালের এপ্রিলে সাভারে রানা প্লাজা ধসে ১২শ’র বেশি মানুষের প্রাণহানি ঘটে, যাদের বেশির ভাগই পোশাককর্মী। ওই ঘটনার পর বাংলাদেশের কারখানায় কর্মপরিবেশ এবং শ্রমিকদের অধিকার ও নিরাপত্তা ক্ষেত্রে দুর্বলতার ইস্যুকে কেন্দ্র করে ২০১৩ সালের জুনে যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের জিএসপি স্থগিত করে সে দেশের সরকার। এরপর জিএসপি ফিরে পাওয়ার ব্যাপারে ইউএসটিআর ১৬টি শর্ত সংবলিত ‘অ্যাকশন প্ল্যান’ দেয় বাংলাদেশকে। এসব শর্তের অধিকাংশ পূরণ হলেও জিএসপি সুবিধা আর ফিরে পায়নি বাংলাদেশ। জাগো নিউজ

Read previous post:
ভোলায় সরকারি কলেজে কর্মরত বেসরকারি কর্মচারীদের মানববন্ধন

তৃতীয় মাত্রা ইয়াছিনুল ঈমন, ভোলা প্রতিনিধি : ভোলায় সরকারি কলেজে কর্মরত বেসরকারি কর্মচারীদের চাকুরি সরকারি করনের দাবিতে মানববন্ধন মানববন্ধন অনুষ্ঠিত...

Close

উপরে