Logo
মঙ্গলবার, ২৩ অক্টোবর, ২০১৮ | ৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

মালয়েশিয়ায় ৫৫ বাংলাদেশিসহ আটক ৩৩৮

প্রকাশের সময়: ৪:৪৯ অপরাহ্ণ - শনিবার | সেপ্টেম্বর ২২, ২০১৮

 

মালয়েশিয়ায় অভিবাসন দফতরের অভিযানে বৈধ নথিপত্রহীন ৩৩৮ বিদেশি শ্রমিককে আটক করা হয়েছে। এদের মধ্যে ৫৫ জন বাংলাদেশিও রয়েছেন।

অবৈধ অভিবাসীদের ধরতে সেপ্টেম্বরের প্রথম থেকে শুরু হওয়া ‘অপস মেগা ৩.০’ নামের সাঁড়াশি অভিযানের অংশ হিসেবে দেশটির সাইবারজায়া শহরে তল্লাশি চালিয়ে এই বিদেশিদের আটক করা হয়।

অভিবাসন দফতরের মহাপরিচালক মুস্তাফার আলী সংবাদমাধ্যমকে বলেন, অভিযানে ২২৩০ বিদেশির কাগজপত্র যাচাই করা হয়েছে। সেখান থেকে ৩৩৮ জন বিদেশির নথিপত্র বৈধ না হওয়ায় তাদের আটক করা হয়েছে। এদের মধ্যে ৫৫ জন বাংলাদেশি, ২০৮ জন ইন্দোনেশিয়ান, ২৮ জন বর্মী এবং ৪৭ নেপালিজ রয়েছেন।

মুস্তাফার আলী জানান, যারা আটক হয়েছেন, তাদের বেশিরভাগই এক কোম্পানির পরিচয়ে এদেশে এসে অন্য কোম্পানির কর্মী হিসেবে কাজ করছিলেন। এই জালিয়াতিতে অল্প কিছু কোম্পানিই জড়িত। আটক এই বিদেশিদের বুকিত জালিল ইমিগ্রেশন কেন্দ্রে পাঠানো হয়েছে

মালয়েশিয়ায় বৈধ নথিপত্র ছাড়া অবস্থানরত বিদেশিদের ধরতে সাঁড়াশি অভিযান চালাচ্ছে দেশটির কর্তৃপক্ষ। অবৈধ শ্রমিকদের স্বদেশে ফেরত যেতে বেঁধে দেওয়া আলটিমেটাম আগস্টে শেষ হওয়ার পর এই সাঁড়াশি অভিযানে নামে অভিবাসন দফতর। তার আগে অবশ্য সাধারণ ক্ষমা ঘোষণা করে অবৈধ শ্রমিকদের আট হাজার টাকা শোধ করে স্বদেশে ফেরত যাওয়ার সুযোগ দেওয়া হয়।

সেপ্টেম্বরের শুরু থেকে পরিচালিত এই অভিযানে দফায় দফায় বহু বিদেশিকে আটক করা হয়েছে, যাদের মধ্যে অনেক বাংলাদেশি থাকার তথ্য জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম বলছে, মালয়েশিয়ায় ১০ লাখের মতো বাংলাদেশি শ্রমিক কর্মরত রয়েছেন। যাদের মধ্যে প্রায় অর্ধেকই বৈধ নথিপত্র ছাড়া।

Read previous post:
সমাবেশে যোগ দিলেন ফখরুলসহ বিএনপির চার নেতা

  জাতীয় ঐক্য প্রক্রিয়ার সমাবেশে যোগ দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটির চার নেতা। অন্যদের মধ্যে রয়েছেন স্থায়ী...

Close

উপরে