Logo
শুক্রবার, ০৫ জুন, ২০২০ | ২২শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

মুক্তিযোদ্ধার স্বীকৃতি পাচ্ছেন ৩৩৪ শিল্পী ও কর্মচারী

প্রকাশের সময়: ৮:২০ অপরাহ্ণ - সোমবার | ফেব্রুয়ারি ২৫, ২০১৯

তৃতীয় মাত্রা :

শিল্পী ও কর্মচারী মিলিয়ে ৩৩৪ জনের নাম মুক্তিযোদ্ধা হিসেবে গেজেট প্রকাশে সুপারিশ করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম বৈঠকে এই সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটি সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক, রাজি উদ্দিন আহমেদ, মেজর (অবঃ) রফিকুল ইসলাম, বীর উত্তম এ বি তাজুল ইসলাম, কাজী ফিরোজ রশীদ এবং এ. কে. এম. রহমতুল্লাহ বৈঠকে অংশগ্রহণ করেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, বিভিন্ন সংস্থার প্রধানসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে জানানো হয়, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল এ পর্যন্ত ১৩৯ জন মুজিবনগর সরকারের কর্মচারী ও ১৯৫ জন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে অংশগ্রহণকারীর এবং মুক্তিযুদ্ধকালে গঠিত সাংস্কৃতিক সংগঠনের শব্দ সৈনিকগণের নাম গেজেটভুক্ত করার জন্য সরকারের কাছে সুপারিশ করা হয়েছে। মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার সন্তানদের আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষে ২৬৬টি মুক্তিযোদ্ধা সংগঠনকে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল হতে নিবন্ধন প্রদান করা হয়েছে।

নিবন্ধিত এসব সংগঠনের মাধ্যমে একদিকে যেমন মুক্তিযুদ্ধের আদর্শ ও চেতনাকে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে সঞ্চারিত করা সম্ভব হচ্ছে তেমনি ক্ষুদ্র পুঁজি বিনিয়োগ করে সংগঠনের সদস্যগণ (বীর মুক্তিযোদ্ধা বা তাদের সন্তান) আর্থিকভাবে লাভবান হচ্ছে।

এছাড়া ২০১৩ সালের এপ্রিল থেকে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রীয় সম্মানী ভাতা ও চিকিৎসা বিলের অর্থ চেকের পরিবর্তে অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে তাদের স্ব-স্ব এ্যাকাউন্টে পরিশোধের প্রক্রিয়া চালু করা হয়। এতে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে ঢাকায় এসে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রীয় সম্মানী ভাতা ও চিকিৎসা বিলের চেক সংগ্রহের দীর্ঘদিনের কষ্ট ও আর্থিক ব্যয় লাঘব হয়েছে। বৈঠকে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) এবং মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট এর সার্বিক কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

Read previous post:
শীর্ষ চার পদে সাড়ে ৭ হাজার পদোন্নতি

তৃতীয় মাত্রা : সরকারের টানা দশ বছরে জনপ্রশাসনের শীর্ষ চারটি পদে সাড়ে ৭ হাজার জনকে পদোন্নতি দিয়েছে সরকার। সচিব, অতিরিক্ত...

Close

উপরে