Logo
বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৮ | ৫ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

রাজৈরে দুর্গা পূজার আগমন উপলক্ষে ভেলা বাইচ প্রতিযোগিতা

প্রকাশের সময়: ৭:১৩ অপরাহ্ণ - রবিবার | সেপ্টেম্বর ১৬, ২০১৮

তৃতীয় মাত্রা :

মোঃ ইব্রাহীম,রাজৈর ( মাদারীপুর) প্রতিনিধি : মাদারীপুরের রাজৈর উপজেলার আমগ্রাম ইউনিয়নের বাসাবাড়ী গ্রামের খালে এই প্রতিযোগিতার ব্যতিক্রমী এই আয়োজন দেখে মুগ্ধ সাধারণ মানুষ। শনিবার বিকেলে আয়োজন করেন স্থানীয় যুব সমাজ।
আয়োজকরা জানায়,প্রাচীনকাল থেকে হিন্দু ধর্মাবলম্বীদের মনসা পূজা,বিশ^কর্মা পূজা,বিজয়া দশমী,লক্ষী পূজা,কালি পূজাসহ বিভিন্ন তিথি অনুযায়ী মাদারীপুরের বিভিন্ন স্থানে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচের আয়োজন করে আসছেন এলাকাবাসী।এ বছর বর্ষায় পর্যাপ্ত পানি না হওয়ায় নৌকা বাইচের আয়োজন করতে পারছেনা আয়োজকরা।কালের বিবর্তনে নৌকা বাইচ নিয়ে নৌপথে প্রতিযোগিতা অনেকটাই হারিয়ে যেতে বসেছে।এক সময় সারা বাংলায় জনপ্রিয় ছিল নৌকা বাইচ।সেই নৌকা বাইচের ধারাবাহিকতা মানুষের মাঝে তুলে ধরতে মানুষের মনে আনন্দ উদ্দীপনা জাগ্রত করে তুলতে এই ব্যতিক্রমী আয়োজন করা হয়।
কলাগাছ দিয়ে ভেলা বাইচ প্রতিযোগিতায় ৭ ভাগে ৮৩ দল অংশ নেয়।পরে ফাইনাল রাউন্ডে শাহজালাল শেখ প্রথম,আলি আকবর দ্বিতীয় ও রিপন ফকির তৃতীয় স্থান অর্জণ করে নেন।এই ভেলা বাইচ দেখতে জড়ো হয় দূর দুরন্তের শিশু-কিশোরসহ সব বয়সের হাজার হাজার মানুষ।কেউবা নৌকায় চড়ে,কেউবা খালের পাড়ে দাড়িয়ে কিংবা ব্রিজের উপরে দাড়িয়ে থেকে উপভোগ করেন অভিনব এই ভেলা বাইচ। আনন্দ-উল্লাস দেখে মনে হয়েছে কিছুটা হলেও নৌকা বাইচের তৃষ্ণা এই ভেলা বাইচে মিটিয়েছে দর্শনার্থীদের।প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন আমগ্রাম ইউপি চেয়ারম্যান মোঃ টিপু সুলতান।
আমগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ টিপু সুলতান জানান,হিন্দু ধর্মাবলম্বীদের মনসা পূজা,বিশ^কর্মা পূজা,বিজয়া দশমী,ল²ী পূজা,কালি পূজাসহ বিভিন্ন তিথি অনুযায়ী মাদারীপুরের রাজৈর উপজেলার আমগ্রাম ইউনিয়নের বিভিন্ন স্থানে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচের আয়োজন করা হয়ে থাকে।এ বছর বর্ষায় পর্যাপ্ত পানি না হওয়ায় নৌকা বাইচের আয়োজন করতে না পারায় আনন্দ থেকে বঞ্চিত হচ্ছে জনগন।তাই জনগনকে আনন্দ দেবার জন্য হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গা পূজার আগমন উপলক্ষে এ ভেলা বাইচের আয়োজন করা হয়।

 

 

 

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Read previous post:
বিহারিদের জন্য ৬ হাজার ৩২০টি ফ্লাট নির্মাণ হবে

  গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, অবাঙালি বিহারিদের জন্য ৬ হাজার ৩২০টি ফ্লাট নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। এর...

Close

উপরে