Logo
মঙ্গলবার, ২০ নভেম্বর, ২০১৮ | ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

হাতে নিলেই গলে যায় মাছ, নতুন মাছ নিয়ে হইচই (ভিডিও)

প্রকাশের সময়: ৭:৪৭ অপরাহ্ণ - শুক্রবার | সেপ্টেম্বর ১৪, ২০১৮

তৃতীয় মাত্রা :

পৃথিবীতে নানা বৈচিত্র্যময় প্রাণী রয়েছে। বিজ্ঞানীদের প্রাণপণ চেষ্টা সত্ত্বেও এখনো বহু প্রাণের অস্তিত্ব মানুষের কাছে অজানা। সম্প্রতি এমন আরেকটি নতুন ধরে মাছের সন্ধান পেয়েছে বিজ্ঞানীরা। অদ্ভুত এ মাছের নাম দেয়া হয়েছে ‘আটাকামা স্নেইল ফিশ’।

আটাকামা স্নেইল ফিশের শরীর অদ্ভুত স্বচ্ছ। শরীরে কাঁটার সংখ্যাও একেবারেই কম। সমুদ্রপৃষ্ঠ থেকে ২৬ হাজার ফুট নিচে এই মাছের বসবাস। গবেষকরা দাবি করছেন, আটাকামা মাছ সমুদ্রের সবচেয়ে গভীরে বসবাসকারী মাছের মধ্যে অন্যতম।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘কোয়ার্টজ’এ প্রকাশিত প্রতিবেদন বলা হয়েছে, নিউক্যাসল ইউনিভার্সিটি আয়োজিত ২০১৮ চ্যালেঞ্জার কনফারেন্স নামের একটি সম্মেলনে এই মাছটির কথা জানানো হয়। পৃথিবীতে ৪০০টির বেশি স্নেইল ফিশের প্রজাতি রয়েছে। কিন্তু এই আটাকামা স্নেইল ফিশ আলাদা।

বিশ্ববিদ্যালয়ের এক গবেষক থমাস লিনলে জানিয়েছেন, এই মাছ খুবই নরম। দাঁত আর কানের ভেতরে থাকা হাড়, যার সাহায্যে এরা দেহের ভারসাম্য রক্ষা করে সেই দুটি অংশ সবচেয়ে কঠিন।

এই মাছেরা তিন রঙের হয়- নীল, গোলাপি ও পার্পল। তাদের এই নরম শরীরই তাদের প্রতিবন্ধক হয়ে ওঠে সমুদ্রের উপরে। সমুদ্রপৃষ্ঠে আনা হলে সেখানকার তাপমাত্রায় এরা গলে যায়! এই আশ্চর্য শারীরিক গঠনের প্রাণীকে ঘিরে গবেষকরা বেশ উত্তেজিত। এই গ্রহের জীবজগতে এ যে এক বিপুল বিস্ময়ের খনি, তাতে সন্দেহ নেই।

 
Read previous post:
রুয়েটে ভর্তির আবেদন শুরু শনিবার

কারেন্টনিউজ ডটকম ডটবিডি  রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক কোর্সের ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদন শুরু...

Close

উপরে