Logo
মঙ্গলবার, ২০ নভেম্বর, ২০১৮ | ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

সাতক্ষীরায় বিনা উদ্ভাবিত ধানের মাঠ পরিদর্শন ও চাষীদের সাথে মতবিনিময়

প্রকাশের সময়: ৪:২৫ অপরাহ্ণ - শুক্রবার | সেপ্টেম্বর ১৪, ২০১৮

তৃতীয় মাত্রা :

শেখ আমিনুর হোসেন,সাতক্ষীরা ব্যুরো চীফ: সাতক্ষীরায় বিনা উদ্ভাবিত উচ্চফলনশীল ও স্বল্পজীবনকাল সম্পন্ন আমন ধানের মাঠ পরিদর্শন ও চাষীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার দুপুরে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট বিনা উপকেন্দ্র সাতক্ষীরার আয়োজনে ও জলবায়ু পরিবর্তন ট্রাষ্ট ফান্ড (সিসিটিএফ) সহযোগিতায় সদরের ভোমরা ইউনিয়নের হাড়দ্দহ আদর্শ গ্রামে বিনা ময়মনসিংহ প্রশিক্ষণ ও পরিকল্পনা পরিচালক ড. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিনা ময়মনসিংহ মহাপরিচালক ড. বীরেশ কুমার গোস্মামী।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিনা ময়মনসিংহ (সিসিটিএফ) প্রকল্প পরিচালক ড.মো.শহিদুল ইসলাম, প্রধান পরিকল্পনা ও উদ্ভীদ কোষ এম.এস.ও ড.মো.কামরুজ্জামান, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট বিনা উপকেন্দ্র সাতক্ষীরার বৈজ্ঞানিক ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আল আরাফাত তপু, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট বিনা উপকেন্দ্র সাতক্ষীরার সহকারী বৈজ্ঞানিক কর্মকর্তা মো.আলমগীর কবির প্রমুখ। মাঠ পরিদর্শন শেষে বিনা উদ্ভাবিত উচ্চফলনশীল ও স্বল্পজীবনকাল সম্পন্ন আমন ধানের মাঠ পরিদর্শন ও চাষীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। কৃষকদের মধ্যে বক্তব্য রাখেন কৃষক নুরুল আমিন, কৃষক আব্দুর রহমান ও রফিকুল ইসলাম প্রমুখ। এসময় বক্তরা বলেন, পরমাণু কৃষি গবেষণার মাধ্যমে জলবায়ু পরিবর্তন সহনশীল জাত/প্রযুক্তি উদ্ভাবন ও বিভিন্ন অঞ্চলে অভিযোজনের ধারায় বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের (সিসিটিএফ) অর্থায়নে, সাতক্ষীরার অধিকাংশ জমিতে বিনা ধান-১৬,১৭,১৮,১৯ ও ২০ চাষাবাদ করে কৃষকরা লাভবান হচ্ছে। অল্প জমিতে স্বল্প সময়ে এ ধান চাষাবাদ করা যায় এবং ফলন ও বেশি। তাই দিন দিন কৃষকরা এ ধান চাষে অগ্রহী হচ্ছে। এছাড়াও এ ধান ছাষাবাদের জন্য বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট বিনা উপকেন্দ্র সার বীজ বিনামূল্যে প্রদান করে কৃষকদের মাঝে।
সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট বিনা উপকেন্দ্র সাতক্ষীরার সহকারী বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আলমগীর কবির।

Read previous post:
সুনামগঞ্জে বজ্রপাত থেকে সৃষ্ট আগুনে ৪টি বাসা পুড়ে ছাই

তৃতীয় মাত্রা : সুনামগঞ্জ শহরের বড়পাড়া আবাসিক এলাকায় বজ্রপাত থেকে সৃষ্ট অগ্নিকাণ্ডে মালামালসহ চারটি বাসাবাড়ি পুুড়ে ছাই হয়ে গেছে। বৃহস্পতিবার রাতে...

Close

উপরে