Logo
সোমবার, ১৮ ফেব্রুয়ারি, ২০১৯ | ৬ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ

ইরানে আত্মঘাতী হামলায় ২৭ সেনা নিহত

প্রকাশের সময়: ৩:৪৮ অপরাহ্ণ - বৃহস্পতিবার | ফেব্রুয়ারি ১৪, ২০১৯

তৃতীয় মাত্রা

ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশে রেভ্যুলেশনারি গার্ড বাহিনীর ( আইআরজিসি) সদস্যদের লক্ষ্য করে চালানো এক আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ২৭ সেনা নিহত হয়েছে। এ হামলায় আহত হয়েছে আরো ১৩ জন।

সে দেশের সরকারি সংবাদ মাধ্যমের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

বুধবার পাকিস্তানের সীমান্ত সংলগ্ন ২৭ ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সিস্তান-বালুচিস্তান প্রদেশের খাশ-জাহেদান সড়কে আইআরজিসি’র সদস্যদের বহনকারী একটি বাসে ওই হামলা চালানো হয়। সীমান্তে টহল শেষে ফেরার সময় এ হামলার শিকার হয় ইরানি সেনারা।

জঙ্গি গোষ্ঠী জায়েসে আল -আদি বাহিনী ওই হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে বলে জানা গেছে।

সুন্নি সম্প্রদায়ভুক্ত এই গোষ্ঠীটি সালাফি ও ওয়াহাবি মতবাদে বিশ্বাসী এবং সিরিয়ার সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে তারা সমর্থন ও সহযোগিতা করে থাকে। ইরান তাদের তাকফিরি (সুন্নি চরমপন্থি) হিসেবে উল্লেখ করে থাকে।

ইরানি সেনাদের ওপর এমন এক সময় এই ভয়াবহ হামলা চালানো হলো যখন পোলান্ডের ওয়ারশ শহরে যুক্তরাষ্ট্রের উদ্যোগে মধ্যপ্রাচ্য বিষয়ক সম্মেলন শুরু হতে যাচ্ছে। মূলত ইরানের ওপর আরো চাপ প্রয়োগের জন্যই এই সম্মেলনের আয়োজন করা হচ্ছে। ফলে বুধবারের ওই হামলার সঙ্গে ওয়ারশ সম্মেলনের সংযোগ আছে বলে দাবি করে বিবৃতি দিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ।

সাম্প্রতিক সময়ে ইরানের রেভ্যুলেশনারি গার্ডের ওপর এটিই সবচেয়ে বড় হামলা। এর আগে গত সেপ্টেম্বরে ইরানের আহভাজ শহরে সামরিক কুচকাওয়াচে চালানো হামলায় কমপক্ষে ২৪ জন নিহত হয়েছিল।

সূত্র: বিবিসি

Read previous post:
‘ভালোবাসা’ বিক্রি হচ্ছে পাঁচগুণ দামে

তৃতীয় মাত্রা : বিশ্ব ভালোবাসা দিবসে মনের মানুষকে গোলাপ উপহার না দিলে যেন ভালোবাসার জানান দেয়া যায় না। তাইতো ভালোবাসা...

Close

উপরে