Logo
শনিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৮ | ৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

যেভাবে খাবারের পুষ্টিগুণ নষ্ট হয়

প্রকাশের সময়: ৩:৩০ পূর্বাহ্ণ - বৃহস্পতিবার | সেপ্টেম্বর ১৩, ২০১৮

তৃতীয় মাত্রা :

আমরা প্রতিদিনই এমন কিছু খাবার খাই যা আমাদের শরীরের পুষ্টি চাহিদা পূরণ করার কথা। কিন্তু অনেক খেলেও আমরা পর্যাপ্ত পুষ্টি পাই না। কিন্তু কেন? ভারতীয় একটি গণমাধ্যম জানায়,কিছু খাবার রান্না করার সময়ে আমাদের কয়েকটি ভুলে ঘটে এই বিপত্তি।

ব্রকলি সিদ্ধ করলে তার মধ্যে থাকা ২৩ থেকে ৩৪ শতাংশ ভিটামিন সি চলে যায়। কাজেই প্রেসার কুকারে বা মাইক্রোওয়েভে রান্না করে ব্রকলি খাওয়া উচিত।

পুষ্টিবিদদের মতে কলা খালি না খেয়ে সামান্য ফ্যাটসহ খাওয়া উচিত। কলার সাথে পাউরুটিতে পিনাট বাটার বা আমন্ড এর সাথে খেলে বেশি লাভ হয়।

অনেকেই কাঁচা পেঁয়াজ খেতে চান না। কিন্তু ভাজা পেঁয়াজে চেয়ে কাঁচা পেঁয়াজের মধ্যে অনেক বেশি পরিমাণে খাদ্যগুণ থাকে।

আলু খুব ছোট করে কেটে সিদ্ধ করলে সব গুণই চলে যায়। তার স্বাদও অনেকটা কমে যায়। তাই আলু বড় চাকা করে কেটে ২০ মিনিট সিদ্ধ করে নিন খোসাসহ।

বাঁধাকপি খাওয়ার সবচেয়ে স্বাস্থ্যকর উপায় হলো সিদ্ধ করা। বেশি করে তেল মসলাসহ রান্না করলে তার পুষ্টিগুণ নষ্ট হয়।

উচ্চতাপে মাংস বা সামুদ্রিক মাছ রান্না করলে তার প্রোটিন নষ্ট হয়ে যায়। যেমন বারবিকিউ রান্না। এই ধরনের খাওয়ার খেলে ক্যানসারের সম্ভাবনাও থাকে। কাজেই সামুদ্রিক মাছ বা মাংস কম আঁচে রান্না করা উচিত।

আপেলের খোসা ছাড়িয়ে একেবারেই খাওয়া উচিত নয়। এতে পুষ্টিগুণ ব্যাহত হয় অনেকটাই। তবে ফরমালিন দেয়া ফল খোসা ফেলে খাওয়াই ভাল।

বাদাম কখনোই কাঁচা খাওয়া উচিত নয়। যেকোনও বাদাম খাওয়ার আগেই অন্তত ১২ ঘণ্টা ভিজিয়ে রাখুন।

পালং শাকের ডাটা অনেকেই ফেলে দেন। এতে প্রচুর এন্টিঅক্সিডেন্ট ও ভিটামিন থাকে।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Read previous post:
আলুবোখারার সাতকাহন

তৃতীয় মাত্রা : আলুবোখারা খুব সুস্বাদু একটি ফল। রান্নায় স্বাদ বাড়াতে ব্যবহার করা এটি। এছাড়া মুখের রুচি বাড়াতে অনেকে শুধু...

Close

উপরে