Logo
মঙ্গলবার, ২০ নভেম্বর, ২০১৮ | ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

নবজাতকের যত্নে এড়িয়ে চলুন এই বিষয়গুলো

প্রকাশের সময়: ২:৩০ পূর্বাহ্ণ - বুধবার | অক্টোবর ১০, ২০১৮

তৃতীয় মাত্রা :

একটি নবজাতকের মানেই প্রতি মুহুর্তে পরিবারের আনন্দের সাথে মিশে থাকে নতুন আতঙ্ক, নতুন ভয় ভীতি। কারণ নবজাতক মানেই প্রতি মহুর্তে নতুন সমস্যা, এবং নতুন করে জানার অনেক কিছু। কিন্তু নতুন বাবা-মা হিসেবে সঠিক জ্ঞান বা সাবধানতার অভাবে হয়তো কিছু ভুল করতে পারেন। আপনি হয়তো সঠিক যত্ন নিচ্ছেন কিন্তু এই যত্ন আসলে কতোটা সঠিক সেটা জানাও কিন্তু জরুরি। তাহলে আসুন আজ নবজাতকের যত্নের উচিৎ অনুচিত কিছু বিষয় নিয়ে জেনে নেই।

শিশুকে কোলে নেওয়ার সময় : নবজাতক শিশুকে শোয়া থেকে কোলে তুলে নেবার সময় সবসময় মাথার কাছে সাপোর্ট রাখতে হবে। মাথা ঝুলানো অবস্থায় তুলে নেওয়ার মতো ভুল যাতে নাহয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

বুকের দুধ পান করানোর ক্ষেত্রে : শিশুর বুকের দুধ খাওয়ার ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে যেন পুরো স্তন শিশুর মুখের মধ্যে থাকে। হালকাভাবে লেগে থাকলে শিশু ঠিক মতো টেনে দুধ খেতে পারবে না।

শিশুকে শোয়ানোর ক্ষেত্রে : শিশুর বিছানার প্রতি বাবা-মায়ের আলাদা নজর দিতে হবে অবশ্যই। বিছানা যাতে খুব শক্ত বা খুব নরম না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। শিশুকে পিঠের উপর শুইয়ে দুই পাশে বালিশ দিয়ে দিলে আর কোনো ভয় থাকে না।

শিশুকে ঘুম থেকে জাগানো : খুব গাড় ঘুম থেকে শিশুকে জাগানোর চেষ্টা করা কখনোই উচিৎ নয়। এতে করে শিশুর মস্তিষ্কে হঠাৎ আঘাত লাগতে পারে। শিশুর মধ্যে যদি ঘুম থেকে উঠার লক্ষণ দেখা যায়তবে আলতোভাবে স্পর্শ করে, আদর দিয়ে জাগাতে হবে। কখনোই শিশুকে উঠার জন্য জোরে ঝাঁকুনি লাগানো যাবেনা।

শিশুকে শান্ত করতে : শিশুকে শান্ত করার জন্য অবশ্যই বাবা-মা’কে ধৈর্যশীলতার পরিচয় দিতে হবে। কখনোই শিশুকে ধমক দিয়ে বা হাতের কাছে যা পাওয়া যায় তা দিয়ি শান্ত করানোর চেষ্টা করা অনুচিত। বরং শিশুর জন্য আপনার মমতা মাখানো পরশ এবং একটু আদর আরো ভালো কাজ করবে। মনে রাখতে হবে শিশুদের সামনে বিকৃত মুখভঙ্গি কিংবা মেজাজ দেখানো কখনোই উচিত নয়।

Read previous post:
সন্তান নেয়ার আগে যা জানা জরুরি

তৃতীয় মাত্রা : বিয়ের পর প্রত্যেক দম্পতির পরম আকাঙ্ক্ষা থাকে সন্তান নেয়ার। অনেকেই অনেক পরিকল্পনা করেন। কারও বাস্তবায়ন হয়, কারও...

Close

উপরে