Logo
রবিবার, ১৮ আগস্ট, ২০১৯ | ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

প্রশ্নপত্র ফাঁসের নয় বছর পর ১১ শ’ গ্রেপ্তার

প্রকাশের সময়: ১০:২৫ পূর্বাহ্ণ - বৃহস্পতিবার | ফেব্রুয়ারি ১৪, ২০১৯

তৃতীয় মাত্রা :

পুলিশের চাকরিতে নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছিলো দীর্ঘ ৯ বছর আগে। আর এই অভিযোগে এতদিন পর কিনা গ্রেপ্তার হলেন এগার শ’ ১২ জন। এই ঘটনা ঘটেছে তুরস্কে।

মঙ্গলবার রাজধানী আঙ্কারাসহ মোট ৭৬টি প্রদেশে অভিযান চালিয়ে এই বিপুল সংখ্যক সন্দেহভাজনকে গ্রেপ্তার করে পুলিশ। বলা হচ্ছে, প্রশ্নফাঁসের সঙ্গে জড়িতরা নাকি যুক্তরাষ্ট্র নিবাসী ইসলাম প্রচারক ফেতুল্লাহ গুলেনের অনুসারী।

এর আগে ২০১০ সালে দেশটির পুলিশ অফিসারদের ডেপুটি ইন্সপেক্টর পদে উন্নীত হওয়ার জন্য একটি নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। ওই পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার পর পরীক্ষাটি বাতিল করে প্রশাসন। ওই প্রশ্নফাঁসের জন্যও গুলেনপন্থিদের দায়ী করেছিলেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা।

তারা এ সংক্রান্ত মামলায় আদালতকে বলেন, গুলেনপন্থি পুলিশ কর্মকর্তারা পরীক্ষার আগেই প্রশ্নপত্র পেয়ে যান।

২০১৬ সালে তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তায়েপ এরদোয়ানকে ক্ষমতা থেকে উৎখাত করার জন্য একটি সামরিক অভ্যুত্থানের চেষ্টা হয়। রাষ্ট্রপতিকে ক্ষমতাচ্যুত করতে না পারলেও সে সময় সংঘর্ষে মারা যায় প্রায় আড়াইশ মানুষ। সামরিক অভ্যুত্থান ও সংঘর্ষের ঘটনায় তখন ফেতুল্লাহ গুলেনকেই দায়ী করেন প্রেসিডেন্ট এরদোয়ান। তবে এরদোয়ানের এই অভিযোগ প্রত্যাখ্যান করেন গুলেন।

২০১৬ সালের ওই অভ্যুত্থানের সঙ্গে জড়িত থাকার অভিযোগে এখন পর্যন্ত মোট ২ লাখ ১৮ হাজার সন্দেহভাজনকে আটক করেছে তুর্কি পুলিশ। এর মধ্যে বিনাবিচারে আটক রয়েছেন ৭৭ হাজার বন্দি। কবে নাগাদ তাদের বিচার হবে তা অনিশ্চিত।

Read previous post:
যেসব দেশে ভালোবাসা দিবস নিষিদ্ধ

তৃতীয় মাত্রা : আজ ১৪ ফেব্রুয়ারি, বিশ্ব ‘ভালোবাসা দিবস’। বিশ্বের অন্যান্য স্থানের মতো বাংলাদেশেও ভালোবাসা দিবস পালিত হয়। তবে বিশ্বের...

Close

উপরে