Logo
শনিবার, ২০ এপ্রিল, ২০১৯ | ৭ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ

হস্ত ও কারুশিল্পের ডাটাবেজ তৈরি করা হবে

প্রকাশের সময়: ১০:৩৬ পূর্বাহ্ণ - বৃহস্পতিবার | ফেব্রুয়ারি ১৪, ২০১৯

তৃতীয় মাত্রা :

দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে-ছিটিয়ে থাকা হস্ত ও কারুশিল্পের একটি ডাটাবেজ তৈরি করা হবে। এলাকাভিত্তিক এসব পণ্য ও আনুষঙ্গিক উপকরণের তথ্য সংগ্রহ করে তা ডাটাবেজে অন্তর্ভুক্ত করা হবে। পরবর্তীতে এসব পণ্যের ম্যাপিং তৈরির জন্য প্রকল্প গ্রহণ করা হবে। গতকাল হস্ত ও কারুশিল্প নীতিমালা ২০১৫-এর সমন্বয় পরিষদের সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

শিল্প মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদারসহ শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বাণিজ্য মন্ত্রণালয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, পররাষ্ট্র মন্ত্রণালয়, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, ট্যারিফ কমিশন, এসএমই ফাউন্ডেশন, বাংলাক্রাফট, জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতির প্রতিনিধিসহ সংশ্লিষ্ট অংশীজনরা সভায় উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে হস্ত ও কারুশিল্পের জন্য ঢাকায় একটি বহুতল ভবন নির্মাণ করা হবে। এতে দেশীয় হস্তশিল্পের জাদুঘর, পণ্যের বিপণন ও বিক্রয়ের ব্যবস্থা থাকবে। বিশ্বের বিভিন্ন দেশ বাংলাদেশের কারুশিল্প আমদানির বিষয়ে আগ্রহ দেখাচ্ছে। রফতানিকারকরা কারুপণ্য রফতানির জন্য উল্লেখযোগ্য কার্যাদেশ পাচ্ছেন। বিশ্ববাজারে প্রতিযোগিতায় সক্ষম—এমন মান ও নকশাসম্পন্ন হস্তশিল্প পণ্য উৎপাদন এবং তরুণ উদ্যোক্তাদের এ খাতে এগিয়ে আসার জন্য সভায় আহ্বান জানানো হয়।

শিল্পমন্ত্রী বলেন, বিভিন্ন দেশে বাংলাদেশের দূতাবাসগুলোয় ঐতিহ্যবাহী হস্ত ও কারুশিল্পের প্রদর্শনী আয়োজনের উদ্যোগ নেয়া হবে। স্থানীয় ও বিশ্ববাজারে এসব পণ্য প্রবেশের সুযোগ বাড়ানো হবে। এজন্য সংশ্লিষ্ট অংশীজনদের সঙ্গে নিয়ে শিগগিরই কর্মপরিকল্পনা তৈরি করা হবে। হস্তশিল্পীরা যেন ন্যায্য পারিশ্রমিক পান, সেদিকে মনোযোগ দেয়ার জন্য উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান শিল্পমন্ত্রী।

 

Read previous post:
পাকিস্তানি হজযাত্রীদের সুবিধায় সৌদিতে বিশেষ প্রকল্প!

তৃতীয় মাত্রা পাকিস্তানি হজ যাত্রীদের অতিরিক্ত সুবিধা দিতে একটি বিশেষ প্রকল্প হাতে নিয়েছে সৌদি আরব সরকার। দেশটির হজযাত্রীদের একটি বিমানবন্দর...

Close

উপরে