Logo
শনিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৮ | ৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

আত্রাইয়ের আহসানগঞ্জ হাট সংলগ্ন ব্রিজটি যেন মরণফাঁদ !

প্রকাশের সময়: ৩:১২ অপরাহ্ণ - শুক্রবার | সেপ্টেম্বর ৭, ২০১৮

তৃতীয় মাত্রা

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি : নওগাঁর আত্রাইয়ের ঐতিহ্যবাহী আহসানগঞ্জ হাট সংলগ্ন ব্রিজটি প্রয়োজনীয় সংস্কারের অভাবে মরণফাঁদে পরিণত হয়েছে। ব্রিজের দুই পার্শে রাস্তার কার্পেটিং উঠে গিয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। এসব গর্তে ইট ভরাট দেয়া হলেও যানবাহন ব্রিজে উঠতে গিয়ে ব্রেক ফেল করে প্রাণহানীর ঘটনাও ঘটেছে।

আত্রাইয়ে আহসানগঞ্জ হাট উত্তর জনপদের একটি ঐতিহ্যবাহি হাট। সপ্তাহে একদিন বৃহস্পতিবার করে এ হাট বসে। হাটে হাজার হাজার ব্যবসায়ী ও ক্রেতার সমাগম ঘটে। বিশেষ করে উত্তরবঙ্গের গরু ক্রয় বিক্রয়ের জন্য বিখ্যাত এ হাট। রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলার গরু ক্রেতারা এ হাট থেকে গরু কিনে নিয়ে যায়। প্রতি বৃহস্পতিবার গরুর ট্রাক বহর চোখে পড়ার মত। এ ছাড়াও নিত্যপ্রয়োজনী সকল প্রকার দ্রব্যাদি বিক্রির জন্য এ হাটের যথেষ্ট খ্যাতি রয়েছে। আত্রাই উপজেলা সদর থেকে এক কিলোমিটার পশ্চিমে আত্রাই-বাগমারা সড়ক সংলগ্ন বিশাল এরিয়া নিয়ে এ হাটের অবস্থান। হাটের নির্দিষ্ট স্থানে সংকুলান না হওয়ায় বিভিন্ন দ্রব্যের হাট বসে হাটের বাইরে। সরকার প্রতি বছর এ হাট থেকে কোটি টাকার উপরে আয় করে থাকে। এবারেও ১ কোটি ২ লাখ টাকায় এ হাটের ইজারা দেয়া হয়েছে। হাটটির প্রবেশ পথে রয়েছে একটি ব্রিজ। ব্রিজটি প্রশস্ত না হওয়ায় প্রতিনিয়ত সেখানে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। বিশেষ করে হাটের দিনে এ যানজন আরও ভয়াবহ আকার ধারণ করে। ফলে পথচারীদের চরম দুর্ভোগ পোহাতে হয়। এ ছাড়াও ব্রিজের দুই পার্শে রাস্তার কার্পেটিং উঠে গিয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। এসব গর্তে ইট ভরাট দেয়া হলেও যানবাহন ব্রিজে উঠতে গিয়ে ব্রেক ফেল করে প্রাণহানীর ঘটনাও ঘটেছে।

আহসানগঞ্জ হাটের মো: রফিকুল ইসলাম বলেন, এ হাট থেকে সরকার বিপুল পরিমাণ রাজস্ব আয় করে। কিন্তু হাটুরে জনগণের সুবিধার কথা কেউ চিন্তা করে না। হাটের প্রবেশ মুখের এ ব্রিজটি আরও প্রশস্ত করলে জনসাধারণের আর দুর্ভোগ পোহাতে হবে না। গত কয়েকদিন আগেও এ ব্রিজে একটি ট্রাক্টর উঠতে গিয়ে ব্রেক ফেল করে চাপা দেয়ায় এক গৃহবধূর করুণ মৃত্যু হয়েছে।

আহসানগঞ্জ ইউপি চেয়ারম্যান আক্কাছ আলী বলেন, এ ব্রিজটি সংস্কারের জন্য একাধিকবার উপজেলা সমন্বয় কমিটির সভায় উপস্থাপন করা হয়েছে। আজও এর কোন ব্যবস্থা গ্রহন করা হয়নি।

আত্রাই উপজেলা প্রকৌশলী মোবারক হোসেন বলেন, এটি সড়ক ও জনপথ বিভাগের রাস্তা, তাদেরই ব্রিজ। তবে যতদুর জেনেছি আত্রাই-বাগমারা সড়কের সংস্কার কাজ খুব শিগ্যিরি শুরু হবে। আর সেই সাথে এ ব্রিজটিরও সংস্কার করা হবে। ব্রিজটি সংস্কার হলে এলাকাবাসী ও হাটুরে জনগণের দুর্ভোগ লাঘব হবে।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Read previous post:
রাসিক নির্বাচনের ফলাফল বাতিল চেয়ে মামলা বুলবুলের

  রাজশাহী সিটি করপোরেশনের সদ্য সমাপ্ত নির্বাচনের ফলাফল বাতিল চেয়ে মামলা করেছেন বিএনপি মনোনীত মেয়র প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল। বৃহস্পতিবার...

Close

উপরে