Logo
শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮ | ২রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

যা আছে আইফোনের নতুন ৩ মডেলে!

প্রকাশের সময়: ১২:৪৯ অপরাহ্ণ - শুক্রবার | সেপ্টেম্বর ৭, ২০১৮

 

আসছে ১২ সেপ্টেম্বর অ্যাপলের এবারের সেই প্রত্যাশিত লঞ্চ অনুষ্ঠানে বাজারে তিনটি মডেলের আইফোন আসতে পারে বলে অনেক আগে থেকেই ধারণা করছেন প্রযুক্তিবিদরা। কিন্তু মডেলগুলো কি কি বা কেমন ফিচারের হতে পারে তা এখনও কেউ জানেন না। তবে প্রযুক্তির বাজারে গুঞ্জন রয়েছে, এবার তিনটি মডেলের মধ্যে আইফোন-১০ এস, আইফোন-১০ এস ম্যাক্স এবং ৬.১ ইঞ্চি ডিসপ্লের এলসিডি আইফোন লঞ্চ হতে পারে।

আর এই তিন মডেলে সর্বাধুনিক অনেক ফিচারও থাকবে বলে ‘বিশ্বাসযোগ্য গুঞ্জন’ হিসেবে উল্লেখ করেছে নির্ভরযোগ্য প্রযুক্তিভিত্তিক ওয়েবসাইট ‘নাইন টু ফাইভ ম্যাক’।

এর বরাত দিয়ে জনপ্রিয় প্রযুক্তিভিত্তিক ওয়েবসাইট দ্য ভার্জ বলছে, অ্যাপলের ১২ সেপ্টেম্বরের লঞ্চ অনুষ্ঠানে আইফোনের যে তিনটি মডেল আসছে বলে গুঞ্জন রয়েছে, সেই আইফোন-১০ এস, আইফোন-১০ এস ম্যাক্স এবং ৬.১ ইঞ্চির এলসিডি আইফোনের ফিচার সম্পর্কে আমরা সব জানি।

তাদের তথ্যমতে আসছে নতুন আইফোনের মডেলগুলোতে যেসব ফিচার যোগ হতে পারে সেগুলো হলো-

১- গত বছর আইফোন-১০ যে লঞ্চ করা হয়েছিল সেটিকে আরও আপডেট করে আইফোন-১০ এস মডেলে বাজারে ছাড়া হবে। যেমনিভাবে ২০১৫ সালে আইফোন-৬ এস লঞ্চ করা হয়েছিল। এছাড়া আইফোন-১০ এস মডেলটিতে অনেক নতুন নতুন ফিচার প্রত্যাশা করা হচ্ছে। এ মডেলে খুব সম্ভবত ‘দ্রুত প্রসেসর’ (গুঞ্জন আছে অ্যাপলের নতুন ৭এনএম এ১২ চিপ প্রসেসর থাকতে পারে) যোগ করা হবে। সেইসঙ্গে চার গিগাবাই (জিবি) র‌্যামসহ ক্যামেরাতেও কিছু উন্নতি আসতে পারে। পাশাপাশি এতে থাকতে পারে ৩জিএস ভয়েস কন্ট্রোলসহ আরও অনেক কিছু।

ঢাকা: আসছে ১২ সেপ্টেম্বর অ্যাপলের এবারের সেই প্রত্যাশিত লঞ্চ অনুষ্ঠানে বাজারে তিনটি মডেলের আইফোন আসতে পারে বলে অনেক আগে থেকেই ধারণা করছেন প্রযুক্তিবিদরা। কিন্তু মডেলগুলো কি কি বা কেমন ফিচারের হতে পারে তা এখনও কেউ জানেন না। তবে প্রযুক্তির বাজারে গুঞ্জন রয়েছে, এবার তিনটি মডেলের মধ্যে আইফোন-১০ এস, আইফোন-১০ এস ম্যাক্স এবং ৬.১ ইঞ্চি ডিসপ্লের এলসিডি আইফোন লঞ্চ হতে পারে।

২- ৬.৫ ইঞ্চিতে আইফোনের সবচেয়ে বড় ডিসপ্লের মডেল আসবে এবার আইফোন-১০ এস ম্যাক্স নামে। যদিও এর আগে নামের সঙ্গে ‘প্লাসই’ যোগ করে আসছে বিশ্বের শীর্ষস্থানীয় এ প্রযুক্তি প্রতিষ্ঠানটি। সেকারণে এবারও আইফোন-১০ এস প্লাসই হবে বলে গুঞ্জন ছিল। কিন্তু এখন সেটা বদলে গিয়ে শুধু ‘ম্যাক্স’ যোগ করা হবে বলে জানা গেছে। এছাড়া এ মডেলটি যদি এ নামেই থাকে তাহলে এতে আইফোন-১০ এস এর মতোই ফিচার সংযোজন করা হবে। তবে সবচেয়ে বড় ডিসপ্লে হিসেবে মডেলটিতে থাকবে বড় ব্যাটারি। পাশাপাশি ক্যামারাতেও আইফোন-১০ এস থেকে একটু বেশি সুবিধা থাকতে পারে।৩- এবারের লঞ্চ অনুষ্ঠানে এলসিডি আইফোন ছাড়ার গুঞ্জন রয়েছে। আর সেটির ডিসপ্লে হতে পারে ৬.১ ইঞ্চি। পাশাপাশি তুলনামূলকভাবে এটির দামও কম হতে পারে বলে ধারণা করছেন প্রযুক্তিবিদরা।

আইফোন-১০ এর মতো ডিজাইনের নতুন নাম ছাড়া এ মডেলটি আইফোন-৯ হতে পারে বলেও ধারণা করছেন তারা। আর এতে থাকবে আইফোন-১০ এর জনপ্রিয় ফিচারগুলো। সেইসঙ্গে স্টেইনলেস স্টিলের ফ্রেম এবং ওলেড ডিসপ্লের ওই মডেলটিতে ‘ফেস আইডি’ও সাপোর্ট করবে।

আইফোনের নতুন মডেলের সঙ্গে আসতে পারে এমন ইউএসবি ক্যাবল, ছবি: সংগৃহীত

 
৪- আইফোন-১০ এস এবং আইফোন-১০ এস ম্যাক্সে ‘একচেটিয়া’ আকর্ষণীয় সোনালি রঙ থাকবে বলে মনে করছে ‘নাইন টু ফাইভ ম্যাক’। সেইসঙ্গে এলসিডি আইফোনের মডেলে থাকবে বিভিন্ন রঙ। যেমন হতে পারে- ধূসর, সাদা, নীল, লাল বা কমলা রঙের ফোন। এছাড়াও এবারের এ নতুন তিনিটি মডেলের সঙ্গে চার্জার এবং ইউএসবি ক্যাবলেও নতুনত্ব আনা হবে।
Read previous post:
রিজার্ভ চুরির ‘হোতার’ নাম প্রকাশ

  ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় উত্তর কোরীয় এক হ্যাকার জড়িত বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। ২০১৪ সালে সনি করপোরেশনে...

Close

উপরে