Logo
মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০১৯ | ১০ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ

বিশ্ব ক্যান্সার দিবস আজ

প্রকাশের সময়: ৯:৪৭ পূর্বাহ্ণ - সোমবার | ফেব্রুয়ারি ৪, ২০১৯

তৃতীয় মাত্রা :

আজ বিশ্ব ক্যান্সার দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে। ক্যান্সার রোগ সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি এবং এই রোগ প্রতিরোধে সরকারি ও বেসরকারি উদ্যোগকে উৎসাহিত করাই হবে দিবসটি পালনের উদ্দেশ্য।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) সর্বশেষ তথ্য অনুযায়ি, বাংলাদেশে বর্তমান ক্যান্সার আক্রান্ত রোগীর সংখ্যা ১৫ লাখের বেশি। প্রতি বছর বাংলাদেশে প্রায় দু’লাখ লোক ক্যান্সার রোগে আক্রান্ত এবং প্রায় দেড় লাখ লোক মারা যাচ্ছে। দিবসটি পালনে বিভিন্ন সংগঠন ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।

এ বছর দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘আই এম এন্ড আই ওয়েল’। বিশ্ব্যব্যাপী ক্যান্সার রোগের বিরুদ্ধে লড়াইয়ে সমগ্র বিশ্ব ঐক্যবদ্ধ হতে পারে। প্রতি বছর ৪ ফেব্রুয়ারি এই দিবসটি পালিত হয়।

বিশ্ব ক্যান্সার দিবস উদযাপন উপলক্ষে আজ মহাখালী ক্যান্সার হাসপাতালে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। দিবসটি উপলক্ষে হাসপাতালের সিটি স্ক্যান, এমআরআই, লিকুইড অক্সিজেন প্ল্যান্ট এবং ডে-কেয়ার কেমোথেরাপির কিউ ম্যানেজমেন্ট সিস্টেম-এর উদ্বোধন করা হবে।

এছাড়াও বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে আহছানিয়া মিশন ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল দুই দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে। দিবসটি উপলক্ষে আজ সকাল সাড়ে ৯টায় এএমসিজিএইচ মিরপুর হাসপাতাল থেকে এক শোভাযাত্রা বের করা হবে। এছাড়াও পরেরদিন একই স্থানে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান।

Read previous post:
পোশাকের মূল্যবৃদ্ধিতে কারিগরি সহায়তার আশ্বাস আইএলওর

তৃতীয় মাত্রা : রফতানি বাজারে তৈরি পোশাকের মূল্যবৃদ্ধিতে বাংলাদেশের খাতসংশ্লিষ্টদের পক্ষ থেকে উদ্যোগ নেয়া হলে কারিগরি সহায়তা দেবে আন্তর্জাতিক শ্রমসংস্থা...

Close

উপরে