Logo
বুধবার, ১৭ জুলাই, ২০১৯ | ২রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

‘আফগান যুদ্ধ বন্ধের চাবি পাকিস্তানে’

প্রকাশের সময়: ৫:৪১ অপরাহ্ণ - বৃহস্পতিবার | জানুয়ারি ৩১, ২০১৯

তৃতীয় মাত্রা :

আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি তার দেশের জঙ্গিদের জন্য পাকিস্তানের তিনটি শহর উন্মুক্ত করে দেয়ার দায়ে ইসলামাবাদকে অভিযুক্ত করেছেন।

রাজধানী কাবুলে এক সম্মেলনে বক্তব্য দিতে গিয়ে বলেন, তালেবান জঙ্গিদের জন্য ইসলামাবাদ, কোয়েটা ও রাওয়ালপিন্ডিতে অভয়ারণ্য তৈরি করে দিয়েছে পাকিস্তান সরকার।কাজেই আফগান যুদ্ধ বন্ধের ‘চাবি’ ওই তিন শহরে রয়েছে বলে তিনি মন্তব্য করেন।
আফগান সরকারের পাশাপাশি আমেরিকা বহুদিন ধরে তালেবান কমান্ডারদের আশ্রয়-প্রশ্রয় দেয়ার জন্য পাকিস্তানকে অভিযুক্ত করে এসেছে। ওয়াশিংটন ও কাবুল বলছে, আফগান সীমান্তের ওপারে তালেবান জঙ্গিদের অবাধ চলাফেরা ও তৎপরতা চালানোর সুযোগ করে দিয়েছে ইসলামাবাদ।

গত বছরের আগস্ট মাসে প্রেসিডেন্ট আশরাফ গনি অভিযোগ করেছিলেন, সে সময় আফগানিস্তানের গজনি শহর দখল করতে গিয়ে আহত শত শত তালেবান জঙ্গিকে পাকিস্তানের হাসপাতালগুলোতে চিকিৎসা দেয়া হয়েছে।

২০০১ সালে ইঙ্গো-মার্কিন বাহিনী আফগানিস্তানে হামলা চালিয়ে তৎকালীন তালেবান সরকারের পতন ঘটায়। এরপর থেকে গত ১৭ বছরে হাজার হাজার সেনা মোতায়েন করে রেখেও তালেবান জঙ্গিদের নির্মূল করতে পারেনি আমেরিকা। মার্কিন সরকার সাম্প্রতিক সময়ে তালেবান কমান্ডারদের সঙ্গে সরাসরি আলোচনায় বসেছে।

তালেবান জঙ্গিরা আমেরিকার সঙ্গে সংলাপে বসলেও আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসতে রাজি হচ্ছে না। তারা বলছে, মার্কিন দখলদারিত্বে থাকা আফগানিস্তানে ক্রীড়নক সরকার ক্ষমতায় রয়েছে যার পক্ষে স্বাধীনভাবে কিছু করা সম্ভব নয়। এ কারণে তারা সরাসরি আমেরিকার সঙ্গে আলোচনায় বসেছে।

Read previous post:
বাংলাদেশ ব্যাংকের অর্থ যেভাবে সরিয়েছিল হ্যাকাররা

তৃতীয় মাত্রা : ২০১৪ সাল থেকেই বাংলাদেশ ব্যাংকসহ কয়েকটি বাণিজ্যিক ব্যাংক নিয়ে অনলাইনে গবেষণা শুরু করেছিল হ্যাকাররা। পরে ২০১৬ সালের...

Close

উপরে