Logo
মঙ্গলবার, ২০ নভেম্বর, ২০১৮ | ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

বাচ্চাদেরকে সবজি খাওয়ানোর দারুণ ৫টি টিপস

প্রকাশের সময়: ৫:৩০ পূর্বাহ্ণ - মঙ্গলবার | অক্টোবর ২৩, ২০১৮

তৃতীয় মাত্রা :

প্লেটে যতটা খাবার দেওয়া হয়েছে তার পুরোটাই খেয়ে ফেলেছে, এমন সুবোধ শিশু খুব কমই পাওয়া যায়। বিশেষ করে চুপচাপ বসে সবজি খেয়ে ফেলেছে, এমনটা ভাবাই যায় না। বাচ্চাদের সবজি খাওয়াতে নানান বাহানা করতে হয়, এমনকি বাবা-মা রাগের চোটে বাচ্চাকে বকাঝকা বা মারতেও উদ্যত হন। কিন্তু খাওয়ার সময়টায় কিছু কৌশলে খেলার মতো করেই বাচ্চাকে ভুলিয়ে রাখতে পারেন। এতে বাচ্চা যেমন খুশি থাকবে, তেমনই খাবারও খেয়ে নেবে পুরোটাই।

১) বাচ্চাকে নিয়েই টেবিল সাজান : খাবার দেওয়ার আগে টেবিল সাজানোর সময়ে বাচ্চাকে কাজে লাগান।  এতে খাবারের প্রতি তার উৎসাহ বাড়বে। টেবিলে চামচ রাখা, প্লেটের রং নির্বাচন, কোথায় কোন বাটিটা যাবে এসব ব্যাপারে তার সাহায্য নিন।

২) টেবিলে রাখতে পারেন স্বাদবর্ধক : সবজির স্বাদের কারণেই অনেক বাচ্চা তা খেতে চায় না। স্বাদ বাড়ানোর জন্য টেবিলে রাখতে পারেন সস বা মেয়োনেজ। কেনা সসকে অস্বাস্থ্যকর মনে হলে বাড়িতে তৈরি সস রাখতে পারেন।  সবজির ওপর সস ঢেলে দিলে খুশিমনেই তা খেয়ে ফেলবে বাচ্চারা।

৩) খাবার নিয়ে খেলতে দিন : বাচ্চারা অনেক সময়েই খাবার নিয়ে খেলতে থাকে। এতে বিরক্ত হবে না। খেলা শেষে যদি বাচ্চা খাবারটা খেয়ে ফেলে, তাহলে দোষের কিছু নেই। এছাড়া তাকে বলতে পারেন, প্লেটের সবটা খাবার খেয়ে নিলে আপনি তাকে একটা ভিডিও গেম খেলতে দেবে বা এক বাটি আইসক্রিম দেবেন। এতে সে মন দিয়ে খাওয়া শেষ করবে।

৪) রঙিন খাবার রান্না করুন : আপনার কাছে যে খাবারটা দেখতে সুন্দর লাগছে, বাচ্চার কাছে তা সুন্দর নাও লাগতে পারে। বিশেষ করে খাবার রঙিন না হলে বাচ্চারা তা পছন্দ করে না। এর জন্য বিভিন্ন রঙের সবজি ও ফল মিলিয়ে সালাদ তৈরি করে দিতে পারেন। একই খাবার প্রতিদিন দেবেন না তাকে। নিয়মিত নতুন নতুন খাবার দিন তাকে।

৫) রঙিন তৈজসপত্র ব্যবহার করুন ; শুধু বাচ্চার জন্মদিনের সময়ে নয়, সারা বছরই তাকে খাওয়ানোর জন্য রঙিন প্লেট-গ্লাস ব্যবহার করুন। তার জন্য বিভিন্ন রঙের পেপার প্লেট কিনে রাখতে পারেন।  এতে সে প্রতিবার খাওয়ার আগে নিজের পছন্দের প্লেট বেছে নিতে পারে। এতে খাওয়ার ব্যাপারে তার আগ্রহ বাড়বে।

সূত্র: পপসুগার

Read previous post:
জিহ্বার কালো দাগ দূর করার উপায়

তৃতীয় মাত্রা : জিহ্বা অন্যরকম দেখানোর নানান কারণ থাকতে পারে। যেমন- খুব বেশিলাল দেখালে তা হজমের সমস্যা। নীলচে বা কালচে...

Close

উপরে