Logo
বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০২০ | ১৩ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

মাদুরোকে যুক্তরাষ্ট্রের হুমকিতে দেশ ছাড়ছেন হাজার হাজার মানুষ

প্রকাশের সময়: ১০:১৭ পূর্বাহ্ণ - সোমবার | জানুয়ারি ২৮, ২০১৯

তৃতীয় মাত্রা :

ভেনেজুয়েলায় থাকা মার্কিন কূটনীতিক ও বিরোধীদলীয় নেতা জুয়ান গুয়াইদোর বিরুদ্ধে কোনোরকম হুমকি ধামকি দেয়া হলে উল্লেখ করার মতো জবাব দেয়া হবে বলে মাদুরোর সরকারকে হুশিয়ার করেছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন এ হুশিয়ারি উচ্চারণ করেছেন।

জন বোল্ট্ন এক টুইট বার্তায় মাদুরোর সরকারকে হুশিয়ার করে বলেন, ‘মার্কিন কূটনীতিক ও ভেনেজুয়েলার গণতান্ত্রিক নেতা জুয়ান গুইয়াদোর বিরুদ্ধে যদি কোনো সহিংসতা বা হুমকি দেয়া হয় তাহলে তা হবে আইনের শাসনের জন্য মারাত্মক হুমকি। আর এমনটা হলে আমরাও উল্লেখ করার তো প্রতিক্রিয়া জানাবো।’

জন বোল্টনের এমন হুশিয়ারি আসলো যুক্তরাষ্ট্র ও বিশ্বের আরও বিশটির বেশি দেশ ভেনেজুয়েলার বিরোধীদলীয় নেতা জুয়ান গুইয়াদোকে অন্তবর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেয়ার কয়েকদিন পর। এদিকে আগামী বুধবার ও শনিবার সরকারবিরোধী বিক্ষোভের ডাক দিয়েছে গুয়াইদো।

ভেনেজুয়েলায় নতুন করে যে ভয়াবহ রাজনৈতিক সংকট দেখা দেওয়ায় দেশ ছেড়ে চলে যাচ্ছেন আরও হাজার হাজার মানুষ। অনেকে ভীত-সন্ত্রস্ত হয়ে পরিবার পরিজন ছেড়েই দেশ ছেড়ে পালাচ্ছেন। আর এদের মধ্যে বেশিরভাগ যাচ্ছে পার্শ্ববর্তী দেশ কলাম্বিয়ায়। অবৈধভাবে সীমান্ত পেরিয়ে কলম্বিয়ায় ঢুকে পড়ছে তারা।

গত বছরের মে মাসে ভেনেজুয়েলায় সাধারণ নির্বাচনে জয়ী হয়ে দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপ্রধান হিসেবে শপথ নেন মাদুরো। তারপর থেকেই চরম রাজনৈতিক সংকটের মধ্যে রয়েছে ল্যাটিন আমেরিকার এই দেশটি। বিরোধীরা নির্বাচনে কারচুপির অভিযোগ এনে বিক্ষোভ করে আসছে। আর এই বিক্ষোভের নেতৃত্ব দিচ্ছিলেন বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদো।

গত বুধবার ভেনেজুয়েলার রাজধানী কারাকাসে সরকারবিরোধী বিক্ষোভের সময় বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদো বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে অবৈধ উল্লেখ করে নিজেকে নতুন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন। তার ওই ঘোষণার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রায় সঙ্গে সঙ্গেই গুয়াইদোকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেন।

ট্রাম্পের এমন ঘোষণার পর যুক্তরাষ্ট্রের সকল সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়ে মার্কিন কূটনীতিকদের দেশ ছাড়ার জন্য সময়সীমা বেধে দেন মাদুরো। মাদুরোর এমন হুমকির প্রেক্ষিতে পাল্টা হুমকি আসলো ওয়াশিংটনের পক্ষ থেকে।

Read previous post:
ব্যাংক এশিয়ার বার্ষিক ব্যবসা পর্যালোচনা সভা অনুষ্ঠিত

তৃতীয় মাত্রা : ব্যাংক এশিয়ার দুদিনব্যাপী বার্ষিক ব্যবসা পর্যালোচনা সভা শুক্র ও শনিবার কক্সবাজারের হোটেল রয়েল টিউলিপ সি পার্ল বিচ...

Close

উপরে