Logo
মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৮ | ৩রা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

নাইট শিফটকারীরা সাবধান!

প্রকাশের সময়: ১১:০০ অপরাহ্ণ - বুধবার | সেপ্টেম্বর ২১, ২০১৬

বর্ষাকাল এলেই বাড়তে থাকে হাজারো ইনফেকশন, অ্যালার্জির সমস্যা। ভাইরাস জ্বর, ডেঙ্গু থেকে শুরু করে সাধারণ ডায়েরিয়ার সমস্যাও বছরের এই সময়টাতেই থাবা বসায় সবচেয়ে বেশি।

বর্ষাকাল এলেই তাই সাবধানে থাকার পরামর্শ দেন চিকিৎসকরা। আর সবচেয়ে বেশি সাবধান থাকতে হবে সকাল বেলা। কারণ চিকিৎসকরা জানাচ্ছেন এই সময়ই ভাইরাস ইনফেকশনে আক্রান্ত হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি থাকে।

কেমব্রিজ ইউনিভার্সিটির অধ্যাপক অখিলেশ রেড্ডি জানান, বর্ষাকালে জীবাণু সংক্রমণের ঝুঁকি খুব বেশি থাকে। দিনের যে কোনো সময়ই সংক্রমণ হতে পারে। কিন্তু সকালের দিকে এই সংক্রমণ সবচেয়ে ভয়াবহ আকার ধারণ করতে পারে।

তবে ওই ইউনিভার্সিটিরই অধ্যাপক র‌্যাচেল এডগার জানাচ্ছেন, এই সংক্রমণের ভয়াবহতা বায়োলজিক্যাল ক্লকের ওপর নির্ভরশীল। তিনি জানান, যারা সপ্তাহের কিছুদিন দিনে আর বাকিদিন রাতের শিফটে কাজ করেন তাদের উপর বায়োলজিক্যাল ক্লকের প্রভাব পড়ে। ফলে সকালের দিকে ভয়াবহ ভাইরাল ইনফেকশনে আক্রান্ত হওয়ার ঝুঁকি এদের ক্ষেত্রে আরও অনেকটা বেড়ে যায়।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Read previous post:
৩৭তম বিসিএস প্রিলিমিনারির আসন বিন্যাস প্রকাশ

৩৭তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি)।আগামী ৩০ সেপ্টেম্বর শুক্রবার পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার...

Close

উপরে