Logo
বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর, ২০১৮ | ২৯শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

‘প্রতিটি ঘরে ইন্টারনেট পৌঁছে দিতে সরকার বদ্ধপরিকর’ – মোস্তাফা জব্বার

প্রকাশের সময়: ৭:৪৬ অপরাহ্ণ - বৃহস্পতিবার | আগস্ট ৯, ২০১৮

তৃতীয় মাত্রা :

‘দেশের প্রতিটি ঘরে ইন্টারনেট পৌঁছে দিতে সরকার বদ্ধপরিকর। এ লক্ষ্যে চলতি বছরের মধ্যে দুর্গম ৭৭২টি ইউনিয়ন বাদে দেশের সবকটি ইউনিয়ন অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক সংযোগের আওতায় আসবে। দুর্গম এলাকায় মাইক্রোওয়েভ অথবা বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে দ্রুততার সাথে ইন্টারনেট সংযোগ দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।’

বৃহস্পতিবার রাজধানীর এক হোটেলে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অপারেশন গ্রুপ ও আইএসপিএবি আয়োজিত ইন্টারনেট অপারেশন টেকনোলজি শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

মন্ত্রী বলেন, বাংলাদেশ মহাকাশে ৫৭তম স্যাটেলাইট উৎক্ষেপণকারী দেশের মর্যাদা অর্জন করেছে। দেশে ফোর-জি মোবাইল প্রযুক্তি চালু করা হয়েছে। আমরা দুনিয়ার গুটিকয়েক দেশের মধ্যে একটি দেশ যারা ফাইভ-জি পরীক্ষা করেছি। অতীতে তিনটি শিল্পবিপ্লবে  আমরা শরিক হতে পারিনি, চতুর্থ শিল্পবিপ্লব আমরা মিস করতে পারি না। ডিজিটাল এই বিপ্লবে বাংলাদেশ এখন বিশ্বের অনুকরণীয়।

দেশের শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ ইন্টারনেটের আওতায় আনার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, উল্লেখ করে তিনি বলেন, তথ্যপ্রযুক্তি বিকাশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বেই বাংলাদেশে ডিজিটাল অর্থনীতির রূপান্তরের যাত্রা শুরু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের প্রথম সরকারপ্রধান যিনি ২০০৮ সালে জাতিকে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার ঘোষণা দিয়ে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখিয়েছেন।

গত ৯ বছরে এ লক্ষ্যে সরকার গৃহীত বিভিন্ন কর্মসূচির উল্লেখ করে মন্ত্রী বলেন, ২০০৮ সালে দেশে ৮ জিবিপিএস ইন্টারনেট ব্যবহৃত হতো, বর্তমানে তা বৃদ্ধি পেয়ে ৫৬৫ জিবিপিএসে উন্নীত হয়েছে। টেলিডেনসিটি ও ইন্টারনেট ডেনসিটি কয়েক গুণ বৃদ্ধি পেয়েছে। আইসিটির অভাবনীয় অগ্রগতি দেশের মানুষের জীবনযাত্রা বদলে দিয়েছে।

অনুষ্ঠানে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অপারেশন গ্রুপের বর্তমান চেয়ারম্যান কাজী কবির, আইএসপিএবি সভাপতি এম এ হাকিম, বিডি এনওজি এফ এম রাশেদ অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন।

Read previous post:
‘রাষ্ট্রীয় কাজ দ্রুত সম্পন্ন করতে প্রধানমন্ত্রীর নির্দেশনা ’ – ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ

তৃতীয় মাত্রা : ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, জনস্বার্থে রাষ্ট্রীয় কাজ গতিশীল ও আধুনিকায়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত আন্তরিক।...

Close

উপরে