Logo
মঙ্গলবার, ২০ নভেম্বর, ২০১৮ | ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

আজ থেকে মেঘনায় ইলিশ ধরবেন ২০ সহস্রাধিক জেলে

প্রকাশের সময়: ১০:৫৩ পূর্বাহ্ণ - সোমবার | মে ১, ২০১৭

মনপুরা উপজেলার ২০ সহস্রাধিক জেলের মেঘনায় ইলিশ ধরার অপেক্ষার অবসান হচ্ছে আজ ১ মে। দীর্ঘ কয়েক মাস পর আবার পূর্ণোদ্যমে ইলিশ মাছ ধরার আনন্দে তাদের মাঝে ভিন্ন একটা আমেজ বিরাজ করছে। এতদিন তারা জাল বুনে এবং নৌকা বা ট্রলার মেরামত কাজে সময় পার করেছেন।

মা ইলিশ রক্ষায় সরকার প্রজনন মৌসুম শুরুর আগে থেকে অভয়াশ্রমগুলোতে মাছ শিকার, আহরণ, বাজারজাতকরণ, বিক্রি ও পরিবহন নিষিদ্ধ করেছে। জেলেদের একমাত্র পেশা মাছ শিকার করে জীবিকা নির্বাহ করা। জেলে পরিবারের সদস্যরা এতদিন তাকিয়ে ছিলেন কখন মেঘনায় ইলিশ মাছ ধরতে যাবে সেই জন্য। জেলেরা মেঘনায় ইলিশ মাছ ধরার জন্য প্রস্তুতি নিয়েছেন। অনেক জেলে ইতিমধ্যে নৌকা বা ট্রলার মেরামত করেছেন। আবার অনেক জেলে নৌকা বা ট্রলারে জাল ভর্তি করে মেঘনায় মাছ ধরার জন্য অপেক্ষা করছেন। আড়তদারেরাও তাদের ব্যবসা প্রতিষ্ঠান ঠিকঠাক করেছেন। নতুন উদ্যোমে তারা ব্যবসা চালু করতে যাচ্ছেন। হাজির হাট ইউনিয়নের সোনার চর গ্রামের মাঈনুউদ্দিন মাঝি, জসিম মাঝি ও নেজু মাঝি জানান, আমরা মেঘনায় ইলিশ মাছ ধরার জন্য সকল প্রস্তুতি নিয়েছি।  আড়তদার মো. নিজামউদ্দিন হালাদার বলেন, মেঘনায় ইলিশ মাছ ধরার জন্য জেলেদের দাদন দিয়েছি। যাতে দ্রুত মৌসুমের শুরুতে ইলিশ মাছ ধরতে পারে।

Read previous post:
সানি লিওনের সঙ্গে জুটি বাঁধছেন শেবাগ!

তৃতীয় মাত্রা: একজন নিষিদ্ধ জগতের স্টার, তবে ইদানিংকালে বলিউডে থিতু হয়েছেন। অন্যজন ভারতের সাবেক তারকা ক্রিকেটার। এবার দুই ভুবনের দুই...

Close

উপরে