Logo
শুক্রবার, ১৪ ডিসেম্বর, ২০১৮ | ৩০শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

যে কারণে আপনারও হতে পারে স্তন ক্যান্সার

প্রকাশের সময়: ৪:২০ অপরাহ্ণ - রবিবার | এপ্রিল ৩০, ২০১৭

তৃতীয় মাত্রা: আপনারও স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনা রয়েছে কি না, বেশ কিছু লক্ষণ দেখলেই তা বোঝা যায়। তারমধ্যে রয়েছে বয়স, পরিবারে আগে কারোর হয়েছে কি না, অতিরিক্ত বডি ওয়েট। এছাড়া ধূমপান, মদ্যপান, কায়িক পরিশ্রম না করা- এসবই বাডি়য়ে দেয় স্তন ক্যান্সারের ঝুঁকি। নতুন গবেষণায় জানা গেল আরও চাঞ্চল্যকর তথ্য। ফিনল্যান্ডের হেলসিঙ্কি ইউনিভার্সিটির গবেষণা বলছে, চুল রং করলে বাড়তে পারে স্তন ক্যান্সারের ঝুঁকি। কেউ যদি নিয়মিত কনট্রাসেপটিভ পিল খান, তার স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি। রিপোর্টে উল্লেখ, যেসব মহিলা হরমোনাল ট্রিটমেন্ট করান, নিয়মিত কনট্রাসেপটিভ পিল খান, তাদের মধ্যে স্তন ক্যানসার হওয়ার প্রবণতা ৩২ শতাংশ বেড়ে যায়। যেসব মহিলা নিয়মিত চুল রং করান, তাঁদের ক্ষেত্রে ঝুঁকির হার ২৩ শতাংশ।

এমনকি, ম্যামোগ্রাফি স্ক্রিনিংয়ে যে লো-এনার্জির এক্স-রে দিয়ে স্তন পরীক্ষা করে দেখা হয়, তার ফলেও ক্যানসার হতে পারে। ৫০ বছর হওয়ার আগেই ম্যামোগ্রাফি স্ক্রিনিং করালে এর প্রবণতা বাড়ে ৬০ শতাংশ।

Read previous post:
সামনে চ্যাম্পিয়নস ট্রফি, তোমার বিশ্রাম দরকার’

তৃতীয় মাত্রা: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) মাত্র এক ম্যাচ খেলা হয়েছে সাকিব আল হাসানের। এরপর আর মাঠে দেখা যায়নি তাকে।...

Close

উপরে