Logo
সোমবার, ২৭ মে, ২০১৯ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ৮৩ সিরীয় সেনা নিহত

প্রকাশের সময়: ১১:৪৯ পূর্বাহ্ণ - সোমবার | সেপ্টেম্বর ১৯, ২০১৬

25মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় সিরিয়ায় সরকারি বাহিনীর অন্তত ৮৩ সেনা নিহত ও শতাধিক আহত হয়েছেন। মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, শনিবার পূর্ব সিরিয়ার ডের আল-জউর এলাকায় এ হামলা চালানো হয়। নিহত সেনা সদস্যরা জঙ্গি গ্রুপ ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে লড়াইরত ছিল বলে দাবি করেছে সিরিয়ার ঘনিষ্ঠ মিত্র রাশিয়া। যুক্তরাষ্ট্রও এ হামলার কথা স্বীকার করেছে। সেই সঙ্গে ‘অনিচ্ছাকৃত’ এ প্রাণহানির জন্য দেশটি দুঃখ প্রকাশ করেছে। এদিকে মার্কিন জোটের বিমান হামলায় সিরিয়ায় হতাহতের ঘটনায় জরুরি বৈঠকে বসেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। এ বিমান হামলার ঘটনায় সিরিয়ায় চলমান অস্ত্রবিরতি চুক্তি ভেঙে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর এএফপি ও সিএনএনের।

রাশিয়ার দাবি, আইএসের বিরুদ্ধে হামলা চালাতে গিয়েই সরকারি সেনাদের ওপর হামলা চালানো হয়। এ ঘটনা আইএস জঙ্গিদের আরও সুবিধা করে দিয়েছে।

তবে যুক্তরাষ্ট্র বলছে, ওই এলাকায় সিরিয়ার সরকারি সেনার উপস্থিতি সম্পর্কে জানা ছিল না। রোববার এক ই-মেইল বার্তায় পেন্টাগনের প্রেস সচিব পিটার কুক সিরিয়ায় এ অনিচ্ছাকৃত প্রাণহানির জন্য দুঃখ প্রকাশ করেন। সিরিয়ায় মার্কিন বাহিনীর কেন্দ্রীয় কমান্ড এক বিবৃতিতে জানিয়েছে, সিরিয়ার সরকারি বাহিনীর উপর হামলা হচ্ছে, জানার পর পরই তা বন্ধ করে দেওয়া হয়। জোট বাহিনী সচেতনভাবে সিরিয়ার কোনো সেনা ইউনিটের ওপর হামলা করে না। এ হামলা ও এর পারিপাশর্ি্বক পরিস্থিতি পর্যালোচনা করা হবে।

Read previous post:
মোশাররফের সম্পদ জব্দের নির্দেশ

পাকিস্তানের সাবেক স্বৈরশাসক পারভেজ মোশাররফের সব সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ দিয়েছেন স্থানীয় একটি আদালত। গত শনিবার ইসলামাবাদ নিম্ন আদালতের জজ পারভিজ...

Close

উপরে