Logo
শুক্রবার, ২৩ অক্টোবর, ২০২০ | ৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

গর্ভকালীন চুলকানিতে শিশুর মৃত্যু আশঙ্কা!

প্রকাশের সময়: ১১:৩০ অপরাহ্ণ - বুধবার | এপ্রিল ৫, ২০১৭

কিছু কিছু গর্ভবতী মায়ের গর্ভবস্থার শেষ ধাপে মায়ের তলপেটে প্রচণ্ড চুলকানি শুরু হয়। ২৮ বছর বয়সী গর্ভবতী মা ক্রিস্টিয়ানা ডিপিনো ভেবেছিলেন, হয়ত গর্ভকালীন সময়ে এমন কিছু ঘটনা সব মায়েদেরই হয়ে থাকে।

তিনি তার অবিশ্বাস্য চুলকানিকে সাধারণভাবে ও স্বাভাবিকভাবে ধরে নিয়েছিলেন। এ কারণে শুকনো আর্দ্র পরিবেশ লুইসিয়ানা থেকে মিশিগানা নামক শুকনো স্থানে চলে যান। গর্ভের ৩৬তম সপ্তাহে তার রোগ নির্ণয়ের জন্য পরীক্ষা করা হলে কলিজার পিত্ত থলিতে রক্ত প্রবাহে একটা সমস্যা ধরা পড়ে।

ডাক্তাররা ক্রিস্টিয়ানাকে বলল, গর্ভের শিশুকে নিয়ে যে ধরণের জটিলতায় আপনি পড়েছেন, তা আপনি স্বাভাবিকভাকে প্রসব না করতে পারলে শিশুটিকে বাঁচানো সম্ভব হবে না। মেডিক্যাল চেক-আপের ১ সপ্তাহের মাথায় ক্রিস্টিয়ানার কোল জুড়ে আসল এক কন্যা সন্তান। সুস্থভাবেই জন্ম নিল।

তিনি এখন অন্যান্য গর্ভবতীদের এ ধরণের চুলকানি না করার জন্য পরামর্শ দেন। অতিমাত্রায় তলপেটে চুলকানি হলে গর্ভবতী মায়েরা যেন দ্রুত ডাক্তারী পরীক্ষা নিরীক্ষা করিয়ে নেনৃ সেদিকে নজর দিতে তাদের প্রতি বিশেষ অনুরোধ করেন ক্রিস্টিয়ানা।

Read previous post:
চলতি বছরেই ‘ফোর-জি’র নিলাম : অর্থমন্ত্রী

তৃতীয় মাত্রা: বাংলাদেশে চতুর্থ প্রজন্মের মোবাইল সেবা ফোর-জি চালু করতে চলতি অর্থবছরের মধ্যে নিলাম সম্পন্ন হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল...

Close

উপরে