Logo
বুধবার, ০১ এপ্রিল, ২০২০ | ১৮ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

নিষিদ্ধ হচ্ছে ‘নব্য জেএমবি’

প্রকাশের সময়: ১০:৪৮ পূর্বাহ্ণ - শনিবার | এপ্রিল ১, ২০১৭

নিষিদ্ধ হচ্ছে জঙ্গি সংগঠন নব্য জেএমবি। সংগঠনটির বিরুদ্ধে বিদেশি নাগরিক, ধর্ম যাজক, ব্লগার ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য হত্যা ও ঘাঁটি গেড়ে বড় হামলা পরিকল্পনার তথ্য পাওয়া গেছে।

সে লক্ষ্যে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের কাছে সংগঠনটি নিষিদ্ধের প্রস্তাব দিচ্ছে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট। প্রস্তাব পেলে কার্যকর ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন স্বরাষ্টমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

৬৩ জেলায় ২০০৫ সালের ১৭ই আগস্ট একযোগে বোমার হামলার পর নিষিদ্ধ করা হয় জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি)। এরপর পুলিশের ব্যাপক অভিযানের মুখে, প্রকাশ্য তৎপরতা থেকে সরে যায় সংগঠনটি। এরপর ২০১৪ সালে ত্রিশালে প্রিজনভ্যানে হামলা চালিয়ে পুলিশ হত্যা করে তিন জেএমবি নেতাকে ছিনিয়ে নেওয়ার পর সংগঠনটি আবার নতুন করে আলোচনায় আসে।

গত বছরের পহেলা জুলাই গুলশান হামলার তদন্তে বেরিয়ে আসে, তামিম চৌধুরী নেতৃত্বে নব্য জেএমবি নামে তৎপরতা চালাচ্ছে জঙ্গি সংগঠনটি। পরে, ২৭শে আগস্ট নারায়ণগঞ্জ অভিযানে নিহত হন তামিম। আস্তানা থেকে পাওয়া চিঠি থেকে জানা যায়, কথিত জিহাদের নামে ২০১৫ সালে আত্মপ্রকাশ সংগঠনটি।

তদন্তে বেরিয়ে আসে, বিদেশি নাগরিক, ধর্ম যাজক, ব্লগার ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য হত্যায় জড়িত জেএমবি’র সদস্যরা। তবে তামিম, জাহিদ, মারজান, সারোয়ারসহ বেশ ক’জন প্রথম সারির নেতা নিহত হওয়ায় প্রায় নিষ্ক্রিয় হয়ে পড়ে নব্য জেএমবি।

কিন্তু গত মার্চে টঙ্গীতে মুফতি হান্নানকে প্রিজনভ্যান থেকে ছিনিয়ে নেয়ার চেষ্টার পর কুমিল্লার চান্দিনায় চেকপোস্টে চালানো হয় পুলিশের ওপর হামলা, আত্মঘাতী হামলা হয় ঢাকায় র‍্যাবের নির্মাণাধীন সদরদপ্তরেও।

পাশাপাশি চট্টগ্রামের মিরসরাই, সীতাকু-, সিলেটের শিববাড়ি, মৌলভিবাজারের নাসিরপুর, বড়হাট ও কুমিল্লার কোটবাড়ীতে জঙ্গি আস্তানার খোঁজ পায় পুলিশ। আর এর সবকটি ঘটনায় সম্পৃক্ততা মেলে নব্য জেএমবির।

Read previous post:
নতুন বিলের বিরোধিতায় প্যারাগুয়ের কংগ্রেস ভবনে আগুন

নতুন একটি বিলের বিরোধিতা করে প্যারাগুয়ের কংগ্রেস ভবনে আগুন লাগিয়েছেন বিক্ষোভকারীরা। ওই ভবনে ভাঙচুরও চালানো হয়েছে। প্যারাগুয়ের সংবিধান অনুযায়ী, ৫...

Close

উপরে