Logo
বুধবার, ২৪ অক্টোবর, ২০১৮ | ৯ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

ডট বাংলার বিশেষ শব্দের ডোমেইনের দাম বেশি

প্রকাশের সময়: ১০:৩৮ পূর্বাহ্ণ - শনিবার | ফেব্রুয়ারি ১১, ২০১৭

ডট বাংলার সাধারণ ডোমেইনের দাম ধরা হয়েছে এক হাজার টাকা। এই টাকা বছরপ্রতি ৫০০ টাকা সাবস্ক্রিপশন ফি হিসেবে এককালীন পরিশোধ হিসেবে ধরা হবে। অর্থ্যাৎ ডোমেইন নিতে হলে প্রথমেই দুই বছরের দাম দিতে হবে। তবে বিশেষ শব্দের ডোমেইনের ক্ষেত্রে দাম ধরা হয়েছে ১০ হাজার টাকা। বিশেষ শব্দের ডোমেইনের দাম ১০ হাজার টাকা অনেক বেশি বলে মনে করছেন তথ্যপ্রযুক্তির সঙ্গে সংশ্লিষ্টরা।

তথ্যপ্রযুক্তির সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, এই ফি তুলনামূলক একটু বেশি নির্ধারণ করা হয়েছে। তারা বলছেন, প্রথমেই এতো বেশি দাম নেয়া হলে ডট বাংলার জনপ্রিয়তা পাওয়া নিয়ে সংশয় থেকে যাবে।

একটি বেসরকারি প্রতিষ্ঠানের হেড অব আইটি আশিকুর রহমান বলেন, যেহেতু প্রথম অবস্থায় সার্চ ইঞ্জিন বাংলা ফন্টকে স্বীকৃতি দিত সময় নেবে তাইসাইটে ট্রাফিক কম আসতে পারে। বাংলা লিখে ওয়েবসাইটে প্রথমে ঢুকার অভিজ্ঞতা কেমন হবে, এসব কিছু মাথায় রেখে প্রথমে বিশেষ শব্দের ডোমেইনের ক্ষেত্রে ফি ১০ হাজার টাকা পরিবর্তে কিছুটা কমানো উচিত। ১০ হাজার টাকা ফি বেশি হয়ে গেছে।

ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইক্যাব) সভাপতি রাজিব আহমেদ বলেন, সর্বস্তরে বাংলা ভাষা ব্যবহারের সুযোগ করে দেবে এ ডোমেইন। এটি ইন্টারনেটে বাংলা ভাষায় কনটেন্ট তৈরিতেও সহায়তা করবে। এখানে বিশেষ শব্দের ডোমেইনের ক্ষেত্রে ফি ধরা হয়েছে ১০ হাজার যা একটু বেশি তবে তার চেয়ে বিশেষ শব্দের ডোমেইন বলতে কী বুঝানো হয়েছে এটা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের স্পষ্ট করা জরুরি।

বিটিসিএল সূত্রে জানা গেছে, ডটবাংলা ডোমেইন পেতে গ্রাহককে প্রথমে যেতে হবে বিটিসিএলের ওয়েবসাইটে বা এর কার্যালয়ে। ওয়েবসাইটে সহজেই অনলাইন রেজিস্ট্রেশন ও ফরম পূরণ করে ডট বাংলা ডোমেইনপাওয়া যাবে। এতে ডোমেইন রেজিস্ট্রেশনের নিয়ম ও শর্ত দেয়া রয়েছে।

ফি নির্ধারণ বিষয়ে সংশ্লিষ্টরা জানান, ডট বাংলা ডোমেইনের জন্য প্রথমবার নিবন্ধনের ক্ষেত্রে দুই বছরের জন্য ফি ধরা হয়েছে ১ হাজার টাকা। এরপর প্রতি বছর ৫০০ টাকা করে নবায়ন ফি দিতে হবে। মেয়াদ শেষে ডোমেইনের নবায়ন ফি দিতে হবে বছর প্রতি ৫০০ টাকা। মেয়াদ শেষ হওয়ার এক মাসের মধ্যে নবায়নের ক্ষেত্রে ৫০০ টাকা ও তিন মাস সময়ের মধ্যে এক হাজার টাকা জরিমানার কথা বলা হয়েছে। আর ৩ মাসের মধ্যে নবায়ন না করলে ডোমেইন হারাতে হবে। এছাড়াও মালিকানা পরিবর্তনের ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫০০ টাকা।

ডোমেইন কেনার সময় যদি কেউ একসঙ্গে ৫ বছর ও ১০ বছরের ফি পরিশোধ করেন সেক্ষেত্রে যথাক্রমে ২০ ও ৩০ শতাংশ ছাড় পাওয়া যাবে। এসবের পাশাপাশি কিছু বিশেষ শব্দের ডোমেইনের ক্ষেত্রে ফি ধরা হয়েছে ১০ হাজার টাকা। আর এই ডোমেইনের ক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হবে সরকারের বিভিন্ন দফতর, কোম্পানি ও সংস্থাকে।

Read previous post:
হংকংয়ের মেট্রো ট্রেনে গুলি, আহত ১৮

হংকংয়ের একটি মেট্রো ট্রেনে গুলি চালিয়ে ১৮ জনকে আহত করেছে এক ব্যক্তি। জানা যায়, শুক্রবার সন্ধ্যায় যাত্রীবাহী ট্রেন ভর্তি যাত্রী...

Close

উপরে