Logo
শুক্রবার, ২৭ এপ্রিল, ২০১৮ | ১৪ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

নূরুল হুদাকে প্রধান করে নির্বাচন কমিশন

প্রকাশের সময়: ৯:৪৫ অপরাহ্ণ - সোমবার | ফেব্রুয়ারি ৬, ২০১৭

সাবেক সচিব কে এম নুরুল হুদাকে প্রধান নির্বাচন কমিশনার নিয়োগ করে ৫ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন (ইসি) গঠন করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ইসির বাকি সদস্যরা হলেন,  মাহবুব তালুকদার,  রফিকুল ইসলাম, তোফায়েল আহমেদ, কবিতা খানম ও শাহাদৎ চৌধুরী।  সোমবার রাত সাড়ে ৯টায় সচিবালয়ে ব্রিফিংকালে মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম এই তথ্য জানান। বঙ্গভবনের সম্মতি নিয়েই এসব নাম ঘোষণা করা হয়েছে বলে বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন।
এর আগে সন্ধ্যা সাড়ে ৬টায় বিচারপতি মাহমুদ হোসেনের নেতৃত্বে সার্চ কমিটির সদস্যরা বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে এই নামের তালিকা তার হাতে তুলে দেন। এ সময় নিজেদের কাজের প্রক্রিয়া রাষ্ট্রপতির কাছে তুলে ধরেন সার্চ কমিটির সদস্যরা।
বঙ্গভবন সূত্র জানিয়েছে, সার্চ কমিটির পক্ষ থেকে রাষ্ট্রপতিকে জানানো হয়, বিশিষ্ট ব্যক্তিদের মতামতের ভিত্তিতে এ তালিকা প্রকাশ করার ব্যাপারে তারাও গুরুত্বারোপ করছেন। এতে রাষ্ট্রপতিও সম্মতি জানালে নামের তালিকাটি প্রকাশের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
এ বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব  মো. শফিউল আলম সোমবার রাত সোয়া ৭টার দিকে বঙ্গভবনের সামনে বাংলা ট্রিবিউনসহ গণমাধ্যমকে তালিকা প্রকাশের তথ্য নিশ্চিত করেছেন।
বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্ব ৬ সদস্যের সার্চ কমিটি বঙ্গভবনে গিয়ে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। এসময় তারা নতুন নির্বাচন কমিশন গঠনে অর্পিত দায়িত্ব হিসেবে সম্ভাব্য যোগ্য ১০ ব্যক্তির তালিকা রাষ্ট্রপতির হাতে তুলে দেন। সোমবার সন্ধ্যা সাড়ে ছয়টা থেকে ৪০ মিনিট ব্যাপী বৈঠক শেষে কমিটির সদস্যরা বঙ্গভবন ছাড়ার পর মন্ত্রি পরিষদ সচিব বাংলা ট্রিবিউনসহ কয়েকটি গণমাধ্যমের সাংবাদিকদের জানান, এ বিষয়ে আজ রাত ৯টায় সচিবালয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করে সার্চ কমিটির দেওয়া নামের তালিকা প্রকাশ করা হবে।
প্রসঙ্গত, নতুন নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে এক মাসেরও বেশি সময় ধরে আলোচনার পর তাদের পরামর্শ অনুযায়ী সম্ভাব্য নির্বাচন কমিশনারদের নাম খুঁজতে গত ২৫ জানুয়ারি ৬ সদস্য বিশিষ্ট একটি সার্চ কমিটি গঠন করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে প্রধান করে এই কমিটির সদস্য হিসেবে নিয়োগ দেওয়া হয় হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক, মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি শিরীণ আখতারকে। এ কমিটি প্রথম বৈঠকে বসে গত ২৮ জানুয়ারি। সরকারি প্রজ্ঞাপনে নির্বাচন কমিশনার হিসেবে  সম্ভাব্য যোগ্য ব্যক্তিদের নামের তালিকা করার জন্য তাদের সময় বেঁধে দেওয়া হয় ১০টি কার্যদিবস।

সার্চ কমিটি ২৮ জানুয়ারি প্রথম বৈঠকে বসে নিজেদের কর্মপরিকল্পনা ঠিক করে। এরপর দুই ধাপে ১৬ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠক করে তাদের পরামর্শ শোনে। পাশাপাশি রাজনৈতিক দলগুলোর কাছে নির্বাচন কমিশনার হিসেবে যোগ্য ব্যক্তিদের নাম আহ্ববান করে সার্চ কমিটি। দলগুলোও নাম প্রস্তাব করে। সেখান থেকে প্রথমে ২০ জনের ও পরে তা কমিয়ে ১০ জনের তালিকা করে সার্চ কমিটি। আজ এই তালিকা রাষ্ট্রপতির হাতে তুলে দিয়ে নিজেদের দায়িত্ব শেষ করেন সার্চ কমিটির সদস্যরা।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Read previous post:
ইসি গঠন: আজ রাত ৯টায় প্রস্তাবিত নামেরর তালিকা প্রকাশ

প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার হিসেবে ১০ জনের নামের প্রস্তাব রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে জমা দিয়েছে সার্চ কমিটি।...

Close

উপরে