Logo
বৃহস্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১ | ৭ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পায়ের ওপর পা তোলা বারণ!

প্রকাশের সময়: ১:৫০ অপরাহ্ণ - বুধবার | জানুয়ারি ২৫, ২০১৭

আমরা অনেকেই স্বভাবগত কারণে বা মনের অজান্তে এক পা আরেক পায়ের ওপর দিয়ে বসে কাজ করি। তবে আপনি কি এটা জানেন এভাবে দীর্ঘক্ষণ বসে কাজ করা শরীরের জন্য খুব ক্ষতিকর হতে পারে? প্রতিদিন এভাবে ক্রস লেগে বসে কাজ করলে এক সময় বড় ধরনের স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন আপনি। এভাবে বসা হয়তো আরামদায়ক, তবে এই অভ্যাস আপনার স্বাস্থ্যের বড় ক্ষতি করতে পারে। ক্রস লেগে বসা নিয়ে কিছু অজানা তথ্য জানি চলুন-

১.  এক জরিপে দেখা গেছে ৬০ শতাংশ মানুষ, বিশেষ করে নারীরা এক পা আরেক পায়ের ওপর ক্রস করে বসেন। এতে তারা আরাম বোধ করেন বলেও জানিয়েছেন।

২.  সম্প্রতি এক গবেষণায় জানা গেছে ক্রস লেগে বসা বা এক হাঁটু  বাঁকা করে বসার কারণে খুব দ্রুত শরীরের রক্ত চাপ বাড়তে পারে।

৩.  গবেষকরা বলছেন, ক্রস লেগে বসার কারণে শরীরের রক্তচাপ বাড়ে, কারণ আমাদের পায়ের রক্তপ্রবাহকে তখন গ্র্যাভিটির বিরুদ্ধে কাজ করে হৃদপিণ্ডে সেই রক্ত পৌঁছে দিতে হয়।

৪.  আমরা যখন এক পা আরেক পায়ের ওপর রাখি, তখন একটি পা অন্যটির চেয়ে উপরে উঠে থাকে। এতে শরীরে রক্ত প্রবাহ বাধাগ্রস্ত হয়। সে কারণে বেড়ে যায় রক্ত চাপ।

৫.  আরও যে তথ্যটি অনেকেই জানেন না, তা হলো ক্রস লেগ করে বসলে কারও কারও ব্যাক পেইন এবং ঘাড় ব্যথাও হয়।

৬.  বিশেষজ্ঞরা বলছেন, ১৫ মিনিটের বেশি সময় পা ক্রস করে বসে থাকার কারণে সাময়িকভাবে পায়ে ও কোমরে অসাড়তা তৈরি হয়। আরও ভয়ের কথা হলো এভাবে দীর্ঘদিন বসার অভ্যেস থাকলে তা থেকে স্ট্রোকও হতে পারে।

৭.  নারীদের ক্ষেত্রে দীর্ঘক্ষণ ক্রস লেগে বসা তাদের স্বাস্থ্যের  জন্য ক্ষতিকর হতে পারে বলেও জানিয়েছেন বিশেষজ্ঞরা।

তথ্যসূত্র: বোল্ডস্কাই।

Read previous post:
চলে গেলেন কণ্ঠশিল্পী কুটি মনসুর

দৈনিক তৃতীয় মাত্রাঃ আলীনূর ইসলাম মিশু, নবাবগঞ্জ প্রতিনিধিঃ চলে গেলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী, গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক কুটি মনসুর। গত...

Close

উপরে