Logo
মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০১৯ | ১০ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ

আজ সোমবার থেকে শুরু হচ্ছে উন্নয়ন মেলা

প্রকাশের সময়: ৬:৩০ পূর্বাহ্ণ - সোমবার | জানুয়ারি ৯, ২০১৭

তৃতীয় মাত্রা:

ঢাকা: আজ সোমবার থেকে শুরু হচ্ছে  ‘উন্নয়ন মেলা-২০১৭’। ঢাকা জেলা প্রশাসনের উদ্যোগে তিন দিনব্যাপী এ মেলা জাতীয় শিল্পকলা একাডেমি মাঠে অনুষ্ঠিত হবে। রোববার বিকেলে মেলা উপলক্ষ্যে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ঢাকা জেলা প্রশাসক মোহাম্মদ সালাহউদ্দিন এ তথ্য জানান।

তিনি জানান, ‘শেখ হাসিনার দর্শন, সব মানুষের উন্নয়ন’ এই মূলমন্ত্রকে ধারণ করে ২০২১ সালের মধ্যে ‘ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ’এবং ২০৪১ সালের মধ্যে ‘উন্নত বাংলাদেশ’গঠনে সরকারের উন্নয়ন কার্যক্রম জনসাধারণের সামনে তুলে ধরা হবে এ মেলায়।তিনি আরও জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার বিকাল তিনটায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মেলার উদ্বোধন করবেন। বৃহস্পতিবার পর্যন্ত চলবে মেলা ।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।  সকাল ১০টায় অফিসার্স ক্লাব থেকে জাতীয় শিল্পকলা একাডেমি পর্যন্ত র্যা লির আয়োজন করা হয়েছে। মেলায় দেশের সকল মন্ত্রণালয়, সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, পুলিশ, আনসারসহ অন্যান্য আইনশৃংখলাবাহিনীর পৃথক পৃথক স্টল থাকবে।

মেলা উপলক্ষ্যে ৭৯টি স্টল তৈরি করা হয়েছে। সব সরকারি, আধাসরকারি ও বেসরকারি সংস্থার পক্ষ থেকে মেলায় আগত লোকদের সামনে তাদের নিজ নিজ সংস্থার উন্নয়ন কার্যক্রম তুলে ধরা হবে। সরকারি প্রতিষ্ঠানগুলোর সেবাসমূহ মেলাস্থল থেকে সরাসরি প্রদান করা হবে। গত ১২ বছরের অগ্রগতি ও উন্নয়ন চিত্র এতে তুলে ধরা হবে।

২০০৯ থেকে ২০১৬ পর্যন্ত দেশের উন্নয়ন হয়েছে অনেক। সবাই এই উন্নয়নের অংশ। এই অর্জন সবার। এই উন্নয়নকে তুলে ধরতে আয়োজন করা হচ্ছে উন্নয়ন মেলা। তিন দিনব্যাপী মেলায় থাকবে আলোচনা সভা। তাছাড়া সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমেও দেশের মুক্তিযুদ্ধ ও আর্থ-সামাজিক উন্নয়নের নানা দিক তুলে ধরা হবে। মেলা চলাকালীন প্রত্যেকদিন বিকেলে দেশবরেণ্য শিল্পী কলাকুশলীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হবে।

আয়োজন করা হয়েছে মুক্তিযুদ্ধবিষয়ক কুইজ , আলোচনা, বিতর্ক ও রচনা প্রতিযোগিতা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলা গড়ে তোলার লক্ষে ১০টি বিশেষ উদ্যোগ গ্রহণের ঘোষণার মাধ্যমে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

১০টি বিশেষ উদ্যোগ হচ্ছে, একটি বাড়ি একটি খামার প্রকল্প, আশ্রয়ণ প্রকল্প, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষা সহায়তা কর্মসূচি, নারীর ক্ষমতায়ন কর্মসূচি, সবার জন্য বিদ্যুৎ, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, কমিউনিটি ক্লিনিক ও মানসিক স্বাস্থ্য, বিনিয়োগ উন্নয়ন ও পরিবেশ সংরক্ষণ। মেলায় এ বিষয়গুলোর উপর বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাকা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মুজিবর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শহীদুল ইসলাম,অতিরিক্ত জেলা প্রশাসক (এল এ) আল মামুন, সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদপুর সার্কেল তোফাজ্জল হোসেন, সহকারী কমিশনার (ভূমি) রমনা সার্কেল শফিকুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) তেজগাঁও আব্দুল কাদির মিয়া ও জেলা প্রশাসন ঢাকার এনডিসি শরিফুল আলম তানভীর।

Read previous post:
এবার শিশুকে শিকল দিয়ে বেঁধে নির্যাতন

তৃতীয় মাত্রা: যশোর: মাদরাসায় না যাওয়ায় যশোরের মনিরামপুরের সুন্দলপুর গ্রামে আবদুর রহিম নামে ৯ বছরের এক শিশুকে ঘরের খুঁটির সঙ্গে...

Close

উপরে