Logo
মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০১৯ | ১০ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ

দক্ষ কর্মী হারাচ্ছে গুপ্তসংকেত পরিদপ্তর

প্রকাশের সময়: ১২:১৩ অপরাহ্ণ - মঙ্গলবার | ডিসেম্বর ২৭, ২০১৬

পদ ব্লক ও পদোন্নতির সুযোগ না থাকায় অধিকাংশ যোগ্য ও দক্ষ কর্মী হারাচ্ছে সরকারের গোপন যোগাযোগ নিরাপত্তা সংশ্লিষ্ট বিশেষায়িত বিভাগ গুপ্তসংকেত পরিদপ্তর (সাইফার)। এই সংকট নিরসনে অধিপ্তরের পক্ষ থেকে ৮ দফা প্রস্তাব উত্থাপন করা হয়েছে। যা বাস্তবায়নের সুপারিশ করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য মুহাম্মদ ফারুক খান, মাহমুদ উস সামাদ চৌধুরী ও হোসনে আরা বেগম এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বৈঠকে উত্থাপিত মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়েছে, গুপ্তসংকেত পরিদপ্তরের কর্মকাণ্ড জটিল, নীরস ও কষ্টসাধ্য হওয়ায় এবং উন্নতি ও সুযোগ-সুবিধার ক্ষেত্রে সীমাবদ্ধতা থাকায় এই দপ্তরের অনেক দক্ষ ও অভিজ্ঞ কর্মকর্তা-কর্মচারী অন্যত্রে চাকরি নিয়ে চলে গেছেন। এই দপ্তরের সিংহভাগ কাজই সামরিক বাহিনী ও আধাসামরিক বাহিনীর সঙ্গে সম্পৃক্ত। আর দপ্তরে পদোন্নতির সুযোগ খুবই সীমিত এবং অনেক পদই ব্লক।

পরিদপ্তরের উন্নয়নে ৮ দফা প্রস্তাব তুলে ধরে প্রতিবেদনে বলা হয়, পরিচালক ও উপ-পরিচালকের পদের বর্তমান গ্রেডের মানোন্নয়ন করতে হবে। এছাড়া কর্মচারীদের জীবন মানের উন্নয়নে সাশ্রয়ী মূল্যে খাদ্য উপকরণ প্রাপ্তির লক্ষ্যে রেশনের ব্যবস্থা চালু, বিদেশে উচ্চতর প্রশিক্ষণের উদ্যোগ, চিকিৎসা সহজলভ্য, ঝুঁকি ভাতা চালু, শান্তি মিশনের অংশগ্রহণের সুযোগ সৃষ্টি এবং প্রশিক্ষণ ও প্রশাসনিক কাজের স্থান সংকট নিরসনে নতুন ভবন স্থাপনের প্রস্তাব করা হয়।

Read previous post:
শ্রমিক উসকানির মামলা : সাংবাদিক রিমান্ডে

রাজধানীর উপকণ্ঠ সাভার উপজেলার আশুলিয়ার তৈরি পোশাকশিল্পে অরাজক পরিস্থিতি সৃষ্টিতে সহায়তা ও শ্রমিকদের উসকানি দেওয়ার অভিযোগে একুশে টেলিভিশন ও বাংলাদেশ...

Close

উপরে